এডভান্সড পিএইচপি পর্ব -৬

Posted by: | Published: Thursday, September 01, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে ক্লাস এবং অবজেক্ট নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের মেথড এবং প্রোপার্টি নিয়ে আলোচনা করা হলো :

প্রোপার্টি এবং মেথড :
প্রোপার্টি : কোন ফিচার বা বৈশিষ্ট্য বোঝাতে আমরা প্রোপার্টি ব্যবহার করতে পারি । যেমন: একজন মানুষের উচ্চতা বোঝানোর জন্য আমরা Person ক্লাস এ height নামে একটি প্রোপার্টি তৈরি করতে পারি । প্রোপার্টি গুলোকে সচরাচর ফিল্ড বা এ্যাট্রিবিউট নামেও ডাকা হয় । প্রোপার্টি ডিফাইন করা খুবই সহজ, প্রথমে ভিজিবিলিটি কিওয়ার্ড (public, protected কিংবা private) এর যে কোন একটি লিখতে হবে এবং তারপর আমরা যেভাবে ভ্যারিয়েবল ডিক্লেয়ার করি সেভাবেই আমাদের প্রোপার্টি ডিফাইন করবো । ভিজিবিলিটি নিয়ে আমরা পরবর্তীতে কোন চ্যাপ্টারে আলোকপাত করবো । আসুন আমরা দেখে নেই প্রোপার্টি কিভাবে ব্যবহার করা যায় :

www.webschoolbd.com

এখানে আমরা age নামে একটি প্রোপার্টি ডিফাইন করলাম । পরবর্তীতে ঐ ক্লাসের দুটো ইনস্ট্যান্স তৈরি করে নিলাম এবং তাদের বয়স সেট করে দিলাম । লক্ষ্য করুন, কোন অবজেক্ট ইনস্ট্যান্স থেকে তার প্রোপার্টি এ্যাক্সেস করার জন্য আমরা -> সিম্বলটি ব্যবহার করছি । এবং যখন প্রোপার্টি এ্যাক্সেস করছি তখন প্রোপার্টির নামের আগে ভ্যারিয়েবল সাইন নেই । অর্থাৎ,
 $person->$age নয়, বরং $person->age এর মাধ্যমে আমরা age প্রোপার্টি এ্যাক্সেস করতে পারি ।

 এই অপারেটর (->) টি অবজেক্ট অপারেটর নামে পরিচিত।

 যদি আমরা প্রোপার্টির নামের আগে ভ্যারিয়েবল সাইন ব্যবহার করে এ্যাক্সেস করি তখন সেটি ভ্যারিয়েবল ভ্যারিয়েবল এর মত করে কাজ করবে । প্রথমে $age এর ভ্যালু বের করে নিয়ে এরপর $person->(value of $age) এভাবে কল করা হবে । এভাবে আমরা একটি অবজেক্ট ইন্সট্যান্স থেকে ডাইনামিক্যালি তার প্রোপার্টি এ্যাক্সেস করতে পারি ।
আমরা চাইলে প্রোপার্টির একটি ইনিশিয়াল ভ্যালুও দিয়ে দিতে পারি । তবে এই ইনিশিয়াল ভ্যালু অবশ্যই কন্সট্যান্সট এক্সপ্রেশন হতে হবে (অর্থাৎ কোন ভ্যারিয়েবল বা ফাংশন ব্যবহার করা চলবে না) । যে কোন ফিক্সড ভ্যালু (যেমন: স্ট্রিং বা ইন্টিজার) কিংবা কোন কনস্ট্যান্ট ব্যবহার করা যেতে পারে ।
 
www.webschoolbd.com

এটাকে প্রোপার্টি ইনিশিয়ালাইজেশন বলা হয় ।

মেথড :কোন কাজ করার জন্য আমরা মেথড ব্যবহার করি । মেথড আসলে ফাংশন যেটা ক্লাসের ভিতরে থাকে এবং ঐ ক্লাসের সকল প্রোপার্টি এবং মেথড এ্যাক্সেস করতে পারে ।
মেথড এর একটা উদাহরন দেখি:

www.webschoolbd.com

এখানে আমরা getAge() নামে একটি মেথড ডিফাইন করেছি যেটার কাজই হচ্ছে ঐ অবজেক্ট ইন্সট্যান্স এর age প্রোপার্টির ভ্যালু রিটার্ন করা ।

 আমরা দেখলাম $this এই ভ্যারিয়েবলটির মাধ্যমে আমরা ঐ অবজেক্ট ইনস্ট্যান্সটি এ্যাক্সেস করেছি । এটি সম্পর্কে আমরা আরো বিস্তারিত জানবো "স্ট্যাটিক ও নন-স্ট্যাটিক কনটেক্সট" সেকশনে । আপাতত আমাদের মনে রাখতে হবে $this ভ্যারিয়েবলটি যে ক্লাসে ব্যবহার করা হয়, এটি তার প্রত্যেকটি ইনস্ট্যান্সে নিজ নিজ ইনস্ট্যান্স কে পয়েন্ট করে ।

 অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon