এডভান্সড পিএইচপি পর্ব -৭

Posted by: | Published: Thursday, September 01, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে মেথড এবং প্রোপার্টি নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের নন স্ট্যাটিক কনটেক্সট এবং স্ট্যাটিক কনটেক্সট নিয়ে আলোচনা করা হলো :

নন স্ট্যাটিক কনটেক্সট :
আমরা আগের সেকশনে প্রোপার্টি দেখার সময় দেখেছি $this এর ব্যবহার । আমরা জেনেছি কোন ক্লাসের ভিতর যদি এই ভ্যারিয়েবলটি ব্যবহার করা হয় তাহলে ঐ ক্লাসের যতগুলো ইনস্ট্যান্স তৈরি করবো আমরা প্রতে্যকটির ভিতরে $this কিওয়ার্ড ঐ অবজেক্ট এ পয়েন্ট করবে ।
আগের উদাহরনটিই আরেকবার দেখে নেই:

www.webschoolbd.com

এখানে দেখুন, আমরা যখন $person->getAge() কল করছি তখন আমরা $person এর age প্রোপার্টি পাচ্ছি, আবার যখন $anotherPerson->getAge() কল করছি তখন পাচ্ছি $anotherPerson এর বয়স । অর্থাৎ, একই $this ভ্যারিয়েবলটি $person অবজেক্টের ভিতর $person কে এবং $anotherPerson ভিতরে $anotherPerson কে নির্দেশ করছে ।

এর ফলে, একটি ক্লাস থেকে তৈরি করা সব ইনস্ট্যান্সই তার নিজের প্রোপার্টি বা মেথড এ্যাক্সেস করতে পারে এই $this ভ্যারিয়েবল এর মাধ্যমে । তাই আলাদা আলাদা ইনস্ট্যান্সে একই প্রোপার্টির ভিন্ন ভিন্ন ভ্যালু থাকলেও আমরা এই ভ্যারিয়েবলটির মাধ্যমে ঐ ইনস্ট্যান্সের ভ্যালুটি জেনে নিতে পারছি খুব সহজেই!

এই যে একই ক্লাস থেকে তৈরি করা অবজেক্ট ইনস্ট্যান্স গুলোর ভ্যালু আলাদা আলাদা হতে পারে এটাই হলো নন-স্ট্যাটিক কনটেক্সট । এই কনটেক্সট এ কোন প্রোপার্টি বা মেথড শুধু ঐ ইনস্ট্যান্স স্পেসিফিক হয় ।

স্ট্যাটিক কনটেক্সট :
কখনো কখনো কিছু প্রোপার্টি বা মেথড আমাদের সব ইনস্ট্যান্সের জন্যই কমন হয় । এই প্রোপার্টি গুলো বা মেথড গুলো আলাদা আলাদা ইনস্ট্যান্স এর জন্য আলাদা হওয়ার দরকার নেই, বরং ঐ ক্লাসের সবার জন্যই একই । এই মেথড বা প্রোপার্টি তাই সবাই এক সাথে শেয়ার করতে পারে । যেমন ধরুন, আমি চাই একটি $count প্রোপার্টি যেটির ভ্যালু সব অবজেক্ট ইনস্ট্যান্স শেয়ার করুক । অর্থাৎ যে কোন ইনস্ট্যান্স থেকেই আমি এই প্রোপার্টির ভ্যালু একই পাই । এক্ষেত্রে আমাকে এই প্রোপার্টি-টিকে স্ট্যাটিক হিসেবে ডিক্লেয়ার করতে হবে । তখন আমার ঐ ক্লাস থেকেই আমি সরাসরি এটি এ্যাক্সেস করতে পারবো, আমার অবজেক্ট ইনস্ট্যান্স তৈরি না করলেও চলবে । এটাই হচ্ছে স্ট্যাটিক কনটেক্সট । একটি উদাহরন দেখলে আরো ভালো বোঝা যাবে --

www.webschoolbd.com

উদাহরনটি একটু জটিল, তাই কয়েকবার ভালো করে পড়ুন । কোড রান করে আউটপুট ভালো করে মিলিয়ে নিন ।

দেখুন, এখানে Person ক্লাসে $count একটি স্ট্যাটিক প্রোপার্টি এবং getCount() একটি স্ট্যাটিক মেথড । এখান থেকে লক্ষ্যনীয়:
  • স্ট্যাটিক মেথড বা প্রোপার্টি ডিফাইন করতে আমরা static কিওয়ার্ডটি ব্যবহার করি ।
  • $this এর মত self এর মাধ্যমে আমরা স্ট্যাটিক কনটেক্সট এ প্রোপার্টি বা মেথড এ্যাক্সেস করি ।
  • নন স্ট্যাটিক কনটেক্সট এ -> ব্যবহার করা হয় এ্যাক্সেস করার জন্য । স্ট্যাটিক কনটেক্সট এ :: ।
  • স্ট্যাটিক কনটেক্সট এ প্রোপার্টির নামের আগে ভ্যারিয়েবল সাইন থাকে । নন-স্ট্যাটিক কনটেক্সট এ থাকে না । স্ট্যাটিক কনটেক্সট এ তাই ভ্যারিয়েবল ভ্যারিয়েবল এর মত করে এ্যাক্সেস করতে চাইলে আরেকটি ভ্যারিয়েবল সাইন যোগ করতে হয় ।
  • স্ট্যাটিক মেথড কিংবা প্রোপার্টি কোন ইনস্ট্যান্স তৈরি না করেই সরাসরি ক্লাস এর নাম দিয়েই এ্যাক্সেস করা যায় ।
  • স্ট্যাটিক প্রোপার্টি বা মেথড ঐ ক্লাসের সব ইনস্ট্যান্সই এ্যাক্সেস করতে পারে । এর ভ্যালু সব ইনস্ট্যান্সেই একই থাকে । এটা নন-স্ট্যাটিক কনটেক্সট এ (যেমন ইনস্ট্যান্স এর ভিতর থেকে) পরিবর্তন করা যায় না ।
এই সিম্বল টি (::) স্কোপ রেসুলেশন অপারেটর নামে পরিচিত।

নন-স্ট্যাটিক কনটেক্সট থেকে স্ট্যাটিক কনটেক্সট এ্যাক্সেস করা যায় কারন স্ট্যাটিক কনটেক্সট সবার জন্য একই । কিন্তু স্বাভাবিকভাবেই এর উল্টোটা করা সম্ভব হয় না ।

$this এবং self :
এতক্ষনে আমরা বুঝে ফেলেছি এ দুটোর পার্থক্য । তবু বলি - $this নির্দেশ করে অবজেক্ট ইনস্ট্যান্স কে, self নির্দেশ করে ঐ ক্লাস কে ।

 অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon