এডভান্সড পিএইচপি পর্ব -৫

Posted by: | Published: Wednesday, August 31, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে এরর হ্যান্ডলার নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের ক্লাস এবং অবজেক্ট নিয়ে আলোচনা করা হলো :

ক্লাস এবং অবজেক্ট :
একটি বাড়ি তৈরি করতে গেলে যেমন আমরা শুরুতে একটি নকশা বা ব্লু প্রিন্ট তৈরি করে নেই, পিএইচপিতেও তেমনি কোন অবজেক্ট কেমন হবে তা ডিফাইন করে দেওয়া হয় ক্লাস এর মাধ্যমে । অর্থাৎ অবজেক্ট এর ব্লু প্রিন্ট হলো ক্লাস, ক্লাস থেকে তৈরি করা হয় অবজেক্ট । একই ক্লাস থেকে তৈরি করা অবজেক্টগুলোর প্রত্যেকটি হলো ঐ ক্লাসের অবজেক্ট এর একটি ইন্সট্যান্স ।

ক্লাস ডিফাইন করা :
ক্লাস ডিফাইন করা খুবই সহজ, প্রথমে class কিওয়ার্ড, এরপর ক্লাসের নাম এরপর কোড ব্লকে থাকবে ক্লাস বডি । খুব সিম্পল একটি ক্লাসের উদাহরণ হতে পারে এরকম:
এটা আসলে একটি ফাকা ক্লাস । এটি কোন কাজই করে না ।

www.webschoolbd.com

অবজেক্ট তৈরি করা :
কোন ক্লাস থেকে ঐ ক্লাসের অবজেক্ট তৈরি করার জন্য আমরা new কিওয়ার্ডটি ব্যবহার করে থাকি । যেমন:

www.webschoolbd.com

এখানে $instance একটি অবজেক্ট যার ক্লাস হলো SimpleClass । যদি কোন ভ্যারিয়েবল এ স্ট্রিং টাইপের ডাটা থাকে তবে ঐ ভ্যারিয়েবল এর আগে new ব্যবহার করেও নতুন অবজেক্ট তৈরি করা সম্ভব । এক্ষেত্রে ঐ ভ্যারিয়েবল এর যে ভ্যালু সেই নামের ক্লাস থেকে পিএইচপি অবজেক্ট তৈরি করার চেষ্টা করবে ।

www.webschoolbd.com

 অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon