পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -৭

Posted by: | Published: Wednesday, August 17, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে ডাটা টাইপ নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের অপারেটর  এবং অপারেন্ড নিয়ে আলোচনা করা হলো :

অপারেটর :
অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো পি এইচ পি তেও লজিক্যাল, রিলেশনাল এবং গাণিতিক অপারেশন সমূহ সম্পাদনের মাধ্যমে বিশেষ বিশেষ কার্যাবলী সম্পাদনের জন্য প্রোগ্রাম তৈরি করা হয়। আর এই সকল লজিক্যাল, রিলেশনাল এবং গাণিতিক অপারেশন সমূহ সম্পাদনের জন্য বিশেষ কিছু চিহ্ন বা ক্যারেক্টার ব্যবহার করা হয়। যেমন +,-,*,/,<,>,= ইত্যাদি; এসকল চিহ্ন সমূহকেই অপারেটর বলে।

অপারেন্ড :
শুধুমাত্র অপারেটর এর কোন মূল্য নেই। অপারেটর বিভিন্ন ধরণের ডাটা, ভেরিয়েবল, সংখ্যা ইত্যাদি নিয়ে কাজ করে। এ সকল ডাটা, ভেরিয়েবল, সংখ্যা সমূহকেই অপারেন্ড বলে। যেমন; যদি লেখা হয় x+y=55; এখানে x,y এবং 55 অপারেন্ড।


http://www.webschoolbd.com/

http://www.webschoolbd.com/

* উপরের প্রোগ্রাটিতে ব্যবহৃত +,=,*,> হচ্ছে অপারেটর। আর a,b,c,d হচ্ছে অপারেন্ড।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon