পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -৮

Posted by: | Published: Wednesday, August 17, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে অপারেটর এবং অপারেন্ড নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের পি এইচ পি প্রোগ্রামিং এ বিভিন্ন ধরণের অপারেটর নিয়ে আলোচনা করা হলো :

অপারেটরের প্রকারভেদ :
পি এইচ পি প্রোগ্রামিং এ বিভিন্ন ধরণের অপারেটর ব্যবহৃত হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে :
  • এ্যারিথমেটিক অপারেটর (Arithmetic Operator)
  • এসাইনমেন্ট অপারেটর ( Assignment Operator)
  • ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটর (Increment/decrement Operator)
  • লজিক্যাল অপারেটর ( Logical Operator)
  • কমপারিসন অপারেটর ( Comparison Operator)
  • কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator)
  • কন্ডিশনাল অপারেটর (Conditional Operator)


এ্যারিথমেটিক অপারেটর :
পি এইচ পি প্রোগ্রামিং এর মাধ্যমে বিভিন্ন ধরণের গাণিতিক অপারেশন যেমন যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি সম্পাদনের জন্য এ্যারিথমেটিক অপারেটর ব্যবহার করা হয়। উদাহরণ স্বরূপ -$a দ্বারা $a এর ঋণাত্নকীকরণ(Negation), $a + $b দ্বারা যোগকরণ(Addition), $a - $b দ্বারা বিয়োগকরণ(Subtraction), $a * $b দ্বারা গুণকরণ(Multiplication), $a / $b দ্বারা ভাগকরণ(Division), $a % $b দ্বারা মডুলাস(Modulus) প্রকাশ করা হয় ।
http://www.webschoolbd.com/

এসাইনমেন্ট অপারেটর :
পি এইচ পি প্রোগ্রামিং এ ভেরিয়েবলের মান নির্ধারণ করতে, সমীকরণ তৈরি করতে এসাইনমেন্ট অপারেটর ব্যবহার করা হয়। প্রকৃতপক্ষে বেসিক এসাইনমেন্ট অপারেটর একটা সমান চিহ্ন (=) এর মাধ্যমে প্রকাশ করা হয়। যেমন $a=75; অথবা $b=$a+$c-$d; । এসাইনমেন্ট আপারেটর যদিও একটা সমান চিহ্ন প্রকাশ করে তার পরও প্রকৃতপক্ষে $a=$b; বলতে $a এর সমান $b প্রকাশ করে না। $a=$b; প্রকাশ করে যে $a এর মান হিসেবে $b নির্ধারণ করে দেয়া হয়েছে। আরো কিছু এসাইনমেন্ট অপারেটর আছে এগুলো হচ্ছে +=, -=, *=, /=, %=, ^=, .=, &=, |=, <<=, >>= ।
এখানে $a=$a+5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a+=5; । অনুরূপভাবে $a=$a-5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a-=5; $a=$a*5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a*=5; $a=$a/5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a/=5; $a=$a%5; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a%=5; $a = $a.$b;এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a .= $b; $a = $a & $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a &= $b; $a = $a | $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a |= $b; $a = $a ^ $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a ^= $b; $a = $a << $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a <<= $b; $a = $a >> $b; এর সংক্ষিপ্তরূপ হচ্ছে $a >>= $b;।

ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটর :
পি এইচ পি প্রোগ্রামিং এ ইনক্রিমেন্ট এবং ডিক্রিমেন্ট অপারেটর ব্যবহার করা হয়, সাধারণত কোন ভেরিয়েবলের পূর্ব নির্ধারিত মানের পর্যায়ক্রমিক বৃদ্ধি এবং হ্রাস করার জন্য। দুই ধরণের ইনক্রিমেন্ট অপারেটর রয়েছে; যথা $a++ ও ++$a এর অনুরূপ এবং দুই ধরণের ডিক্রিমেন্ট অপারেটর রয়েছে; যথা $a-- ও --$a এর অনুরূপ। ++$a কে বলা হয় প্রি ইনক্রিমেন্ট (Pre-increment)অপারেটর আর $a++ কে বলা হয় পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment)অপারেটর। অনুরূপভাবে --$a কে বলা হয় প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর আর $a-- কে বলা হয় পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement) অপারেটর।

প্রি ইনক্রিমেন্ট অপারেটর :
ধরা যাক $a=5; $b=++$a; এখানে প্রি ইনক্রিমেন্ট (Pre-increment) অপারেটর ব্যবহৃত $b=++$a; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের মান 5 এর সাথে 1 যোগ হবে অর্থাৎ 5+1=6 হবে এর পর তা $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে উভয় ক্ষেত্রেই ব্রাউজারে 6 প্রদর্শিত হবে।

পোস্ট ইনক্রিমেন্ট অপারেটর :
ধরা যাক $a=5; $b=$a++; এখানে পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment) অপারেটর ব্যবহৃত $b=$a++; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের পুরাতন মান 5 $b=$a++; স্টেটমেন্টটিতে ব্যবহৃত হবে, অর্থাৎ এক্ষেত্রে প্রথমে $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে 5 এবং তারপর $a ভেরিয়েবলের পুরাতন মান 5 এর সাথে 1 যোগ হবে অর্থাৎ 5+1=6 হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে ব্রাউজারে $a ভেরিয়েবলের মান 6 প্রদর্শিত হবে কিন্তু $b ভেরিয়েবলের মান 5 প্রদর্শিত হবে ।

প্রি ডিক্রিমেন্ট অপারেটর :
ধরা যাক $a=5; $b=--$a; এখানে প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর ব্যবহৃত $b=--$a; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের মান 5 এর সাথে 1 বিয়োগ হবে অর্থাৎ 5-1=4 হবে এর পর তা $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে উভয় ক্ষেত্রেই ব্রাউজারে 4 প্রদর্শিত হবে।

পোস্ট ডিক্রিমেন্ট অপারেটর :
ধরা যাক $a=5; $b=$a--; এখানে পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement)অপারেটর ব্যবহৃত $b=$a--; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে $a ভেরিয়েবলের পুরাতন মান 5 $b=$a--; স্টেটমেন্টটিতে ব্যবহৃত হবে, অর্থাৎ এক্ষেত্রে প্রথমে $b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে 5 এবং তারপর $a ভেরিয়েবলের পুরাতন মান 5 এর সাথে 1 বিয়োগ হবে অর্থাৎ 5-1=4 হবে। এখন যদি echo এর মাধ্যমে $a এবং $b কে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে ব্রাউজারে $a ভেরিয়েবলের মান 4 প্রদর্শিত হবে কিন্তু $b ভেরিয়েবলের মান 5 প্রদর্শিত হবে ।

কনক্যাটেনেশন অপারেটর :
পি এইচ পি প্রোগ্রামিং এ কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) ব্যবহার করা হয়,একাধিক স্ট্রিং, স্ট্রিং এবং যেকোন ভেরিয়েবল অথবা দুই বা ততোধিক ভেরিয়েবল কে পাশাপাশি যুক্ত করার জন্য। কনক্যাটেনেশন অপারেটর (Concatenation Operator) দুই ধরণের যথা (.) ডট চিহ্ন এবং (.=) চিহ্ন । যেমন echo "Hellow"."World"; বা $a=50; echo "The book has".$a."pages."; অথবা $a=5; $b=20; echo $a.$b; এবং $a.="tutorials";।

কমপারিসন অপারেটর :
পি এইচ পি প্রোগ্রামিং এ কমপারিসন অপারেটর (Comparison Operator) ব্যবহার করা হয়, সাধারণত অপারেন্ড তথা ভেরিয়েবল অথবা মান সমূহের মধ্যে তুলনা মূলক বিশ্লেষণ করার জন্য। এ ধরণের তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল হিসেবে true এবং false এ দুই ধরণের ফলাফল পাওয়া যায়।কন্ডিশনাল এবং লুপিং স্টেটমেন্ট তৈরিতে কমপারিসন অপারেটর (Comparison Operator) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কমপারিসন অপারেটর সমূহ : 

অপারেটর
অপারেটরের নাম
উদাহরণ
ফলাফল
==
সমান (Equal)
$a==$b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি == অপারেটরের উভয় পাশের মান সমান হয়। যেমন $a=5; এবং $b=5; হলে $a==$b এর ফলাফল true হবে।
===
সমান এবং একই টাইপের (Identical)
$a === $b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি === অপারেটরের উভয় পাশের মান সমান হয় এবং একই টাইপের হয়। যেমন $a=23; এবং $b=23; হলে $a===$b এর ফলাফল true হবে। কারণ এখানে $a ভেরিয়েবল এবং $b ভেরিয়েবল এর মান সমান এবং উভয়ই ইন্টিজার টাইপের।
!=
সমান নয় (Not equal)
$a != $b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি != অপারেটরের উভয় পাশের মান সমান না হয়। যেমন $a=5; এবং $b=15; হলে $a != $b এর ফলাফল true হবে।
!==
সমান নয়, অথবা একই টাইপের নয় (Not identical)
$a !== $b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি !== অপারেটরের উভয় পাশের মান সমান না হয় অথবা একই টাইপের না হয়। যেমন $a=5; এবং $b=15; হলে $a !== $b এর ফলাফল true হবে। অথবা $a=15; এবং $b=”15”; হলেও $a !== $b এর ফলাফল true হবে। কারণ $b ভেরিয়েবল এর মান স্ট্রিং টাইপের আর $a ভেরিয়েবল এর মান ইন্টিজার টাইপের।
ক্ষুদ্রতর (Less than)
$a < $b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি < অপারেটরের বাম পাশের মান ডান পাশের মানের চেয়ে ক্ষুদ্রতর হয়। যেমন $a=5; এবং $b=15; হলে $a <$b এর ফলাফল true হবে।
বৃহত্তর (Greater than)
$a >$b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি > অপারেটরের বাম পাশের মান ডান পাশের মানের চেয়ে বৃহত্তর হয়। যেমন $a=25; এবং $b=15; হলে $a >$b এর ফলাফল true হবে।
<=
ক্ষুদ্রতর অথবা সমান (Less than or equal to)
$a <= $b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি <= অপারেটরের বাম পাশের মান ডান পাশের মানের চেয়ে ক্ষুদ্রতর হয় অথবা সমান হয়। যেমন $a=5; এবং $b=15; হলে $a <=$b এর ফলাফল true হবে। অথবা $a=5; এবং $b=5; হলেও $a <=$b এর ফলাফল true হবে।
>=
বৃহত্তর অথবা সমান (Greater than or equal to)
$a >= $b
তুলনা মূলক বিশ্লেষণের ফলাফল true হবে, যদি >= অপারেটরের বাম পাশের মান ডান পাশের মানের চেয়ে বৃহত্তর হয়। যেমন $a=25; এবং $b=15; হলে $a >=$b এর ফলাফল true হবে। অথবা $a=15; এবং $b=15; হলেও $a >=$b এর ফলাফল true হবে।

লজিক্যাল অপারেটর :
পি এইচ পি প্রোগ্রামিং এ লজিক্যাল অপারেটর (Logical Operator) ব্যবহার করা হয়, সাধারণত ভেরিয়েবল বা মান এর মধ্যে লজিক্যাল অপারেশন সংগঠনের মাধ্যমে দুইটি বুলিয়ান মান true অথবা false এর কোন একটি ফলাফল হিসেবে গ্রহণ করে এবং ফলাফল এর উপর ভিত্তি করে পরবর্তী অপারেশন সম্পাদনের জন্য। কন্ডিশনাল এবং লুপিং স্টেটমেন্ট তৈরিতে লজিক্যাল অপারেটর ( Logical Operator) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লজিক্যাল অপারেটর সমূহ :

অপারেটর
অপারেটরের নাম
উদাহরণ
ফলাফল
!
লজিক্যাল নট (NOT)
!$a
$a এর মান false হলে,!$a=true হবে। অর্থাৎ ভেরিয়েবলের বুলিয়ান মান উল্টা করতে, লজিক্যাল নট (NOT) অপারেটর ব্যবহার করা হয়।
&&
লজিক্যাল এন্ড (AND)
$a && $b
$a এবং $b উভয় এর মান true হলে, $a && $b এর ফলাফল true হবে।
||
লজিক্যাল অর (OR)
$a || $b
$a এবং $b উভয় এর এর মধ্যে নূন্যতম একটি ভেরিয়েবলের মান true হলে, $a || $b এর ফলাফল true হবে।
and
লজিক্যাল এন্ড (AND)
$a and $b
$a এবং $b উভয় এর মান true হলে, $a && $b এর ফলাফল true হবে।
xor
লজিক্যাল এক্সক্লুসিভ অর (XOR)
$a xor $b
$a এবং $b উভয় এর এর মধ্যে যে কোন একটি ভেরিয়েবলের মান true হলে, $a || $b এর ফলাফল true হবে। কিন্তু উভয় true বা উভয় false হলে ফলাফল false হবে।
or
লজিক্যাল অর (OR)
$a or $b
$a এবং $b উভয় এর এর মধ্যে নূন্যতম একটি ভেরিয়েবলের মান true হলে, $a || $b এর ফলাফল true হবে।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

1 Comment

Click here for comment
Afnan Adib
এডমিন
August 18, 2016 at 10:53 PM ×

Find the error of the tutorial and Coments in the site..

Reply
avatar

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon