পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -৬

Posted by: | Published: Tuesday, August 16, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে ভেরিয়েবল নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের ডাটা টাইপ নিয়ে আলোচনা করা হলো :

ডাটা টাইপ :
যে কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের জন্যই ডাটা টাইপ একটি গুরুত্বপূর্ণ বিষয়, পি এইচ পি এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। পি এইচ পি একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হওয়ায় পি এইচ পি দিয়ে বিভিন্ন ধরণের গানিতিক এবং লজিক্যাল স্টেটমেন্ট এক্সিকিউশনের মাধ্যমে কাজ করা হয়। তবে অন্যান্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজের সাথে কিছুটা পার্থক্য আছে, যেমন প্রোগ্রামিং সি এর ক্ষেত্রে ডাটা টাইপ প্রথমেই ভেরিয়েবল ডিক্লেয়ার করার সময় উল্লেখ করে দিতে হয়, কিন্তু পি এইচ পি তে তার প্রয়োজন নেই। পি এইচ পি তে মোটামটি ডাটা টাইপকে ছয় শ্রেণীতে বিভক্ত করা যায়। যথা :
http://www.webschoolbd.com/

  • Intiger (ইন্টিজার)
  • Float / Double (ফ্লট বা ডাবল)
  • Boolean (বুলিয়ান)
  • String (স্ট্রিং)
  • Array (এরে)
  • Object (অবজেক্ট
ইন্টিজার :
প্রোগ্রামিং এ বিভিন্ন ধরণের গানিতিক সমস্যার সমাধান করতে এবং বিভিন্ন সংখ্যা প্রকাশ করতে ইন্টিজার টাইপ ডাটা ব্যবহার করা হয়।সাধারণত যে কোন ধরণের যোগবোধক পূর্ণ সংখ্যা অথবা বিয়োগবোধক পূর্ণ সংখ্যাকে ইন্টিজার বলে। যেমন +990 অথবা -560। পি এইচ পি তে ইন্টিজার এর ক্ষেত্রে গ্রহণযোগ্য সর্বোচ্চ মান বিভিন্ন ভার্সনের জন্য বিভিন্ন। যেমন PHP5 এর জন্য + ২৩১ এবং PHP6 এর জন্য + ২৬৩ । ইন্টিজার হিসেবে ডেসিমাল(10 ভিত্তিক), অক্টাল(8 ভিত্তিক), হেক্সাডেসিমাল(16 ভিত্তিক) সংখ্যাও ব্যবহৃত হয় । যেমন যথাক্রমে 355, 0777, 0x3B8D2A । ডেসিমাল সংখ্যা লেখতে (0-9)পর্যন্ত এই দশটি সংখ্যা ব্যবহার করা হয়। অক্টাল সংখ্যা নির্দেশ করতে পি এইচ পি তে প্রথমে একটা (0)শূণ্য দিতে হয় এরপর (0-7)পর্যন্ত মোট আটটি সংখ্যা ব্যবহার করা হয়। হেক্সা ডেসিমাল সংখ্যা নির্দেশ করতে পি এইচ পি তে প্রথমে (0x)শূণ্য এবং এক্স ব্যবহার করা হয় এর পর 0-9 এবং ABCDEF এই পাঁচটি অক্ষর ব্যবহার করা হয়। অক্টাল 0137 অর্থ হচ্ছে ডেসিমাল 95। হেক্সাডেসিমাল 0x7Aঅর্থ হচ্ছে ডেসিমাল 122।


ফ্লটিং পয়েন্ট নাম্বার :
প্রোগ্রামিং এ বিভিন্ন ধরণের গানিতিক সমস্যার সমাধান করতে এবং বিভিন্ন সংখ্যা প্রকাশ করতে ইন্টিজার এর পাশাপাশি ফ্লটিং পয়েন্ট টাইপ ডাটা ব্যবহার করা হয়।মূলত পি এইচ পি তে ভগ্নাংশ বা দশমিক সংখ্যা প্রকাশ করার জন্য ফ্লটিং পয়েন্ট টাইপ ডাটা ব্যবহার করা হয়।বাস্তব পৃথিবীতে ভর, দূরত্ব, বস্তুর আয়তন, ক্ষেত্রফল ইত্যাদি সুক্ষ হিসাব নিকাশের জন্য দশমিক সংখ্যা ব্যবহার করা হয়। এধরণের সংখ্যা প্রকাশ করতে পি এইচ পি তে ফ্লটিং পয়েন্ট ডাটা ব্যবহার করা হয়। যেমন -456.78অথবা +123.56 ইত্যাদি। বিভিন্ন ধরণের বৈজ্ঞানিক এবং গবেষণামূলক ডাটায় বিভিন্ন ধরণের পাওয়র সংখ্যা ব্যবহার করা হয়। পি এইচ পি তে এ ধরণের সংখ্যা লেখার জন্য e ব্যবহার করা হয় যেমন 5.5e3, 2.5e-3।এখানে 5.5e3=5500 এবং 2.5e-3= 0.0025 ।


বুলিয়ান টাইপ ডাটা :
বুলিয়ান টাইপ ডাটা বলতে সাধারণ অর্থে বাইনারি ডাটাকে বোঝানো হয়। ইহা দুটি মান ধারণ করতে পারে, যথা true এবং false । 0 দ্বারা false নির্দেশিত হয়, অনুরূপভাবে 0 ছাড়া যেকোন ধনাত্নক বা ঋনাত্নক বাস্তব সংখ্যা দ্বারা true নির্দেশিত হয়। সাধারণত কোন লজিক্যাল স্টেটমেন্ট এর ফলাফল প্রকাশ করতে বুলিয়ান টাইপ ডাটা ব্যবহার করা হয়।
  • $a= true; // প্রকাশ করে $a এর বুলিয়ান মান true
  • $b = false; // প্রকাশ করে $b এর বুলিয়ান মান false
  • $c = 1; // প্রকাশ করে $c এর বুলিয়ান মান true
  • $d =5; // প্রকাশ করে $d এর বুলিয়ান মান true
  • $e= 0; // প্রকাশ করে $f এর বুলিয়ান মান false
  • $f= -7; // প্রকাশ করে $e এর বুলিয়ান মান true

স্ট্রিং টাইপ ডাটা :
যে কোন ওয়েব সাইটই তৈরি করা হয় তথ্য ধারণ এবং প্রকাশের উদ্দেশ্যে, আর ওয়েব সাইটের মাধ্যমে যা প্রকাশ করা হয় তার বেশির ভাগই স্ট্রিং টাইপের ডাটা। কারণ সাধারণ অর্থে স্ট্রিং হল কতগুলো ক্যারেক্টারের সমষ্টি। কোন শব্দ, বাক্য, প্যারাগ্রাফ, শিরোনাম ইত্যাদি প্রকাশ করার উদ্দেশ্যে স্ট্রিং ব্যবহার করা হয়ে থাকে। অনেক সময় সংখ্যাকেও অক্ষর বা ক্যরেক্টার হিসেবে প্রকাশ করার প্রয়োজন পড়ে। যেমন ফোন নাম্বার, বাড়ির নাম্বার, রোড নাম্বার ইত্যাদি লেখার সময় সংখ্যা গুলোকে অক্ষর বা ক্যরেক্টার হিসেবে বিবেচনা করা হয় আর এগুলো প্রকাশ করার জন্য পি এইচ পি তে স্ট্রিং টাইপের ডাটা ব্যবহার করা হয়।
পি এইচ পি তে স্ট্রিং লেখার নিয়ম :
পি এইচ পি তে স্ট্রিং লেখার জন্য তিনটি পদ্ধতি রয়েছে।
  • ডাবল কোটেশন (“……………”) দ্বারা স্ট্রিং লেখা।
  • সিঙ্গেল কোটেশন (‘……………’) দ্বারা স্ট্রিং লেখা।
  • Here-Docs স্টাইল পদ্ধতিতে স্ট্রিং লেখা।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon