পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -৫

Posted by: | Published: Monday, August 15, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে পিএইচপি ফাইল প্রদর্শন নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের ভেরিয়েবল, ভেরিয়েবল ডিক্লেয়ার করার নিয়ম, ডাইনামিক ভেরিয়েবল  নিয়ে আলোচনা করা হলো :

ভেরিয়েবল :
যে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেই প্রোগ্রাম বা স্ক্রিপ্ট লেখার সময় কিছু ডাটা মেমরিতে সংরক্ষণ করতে হয় এবং প্রয়োজনে প্রসেসিং এবং ক্যালকুলেশনের মাধ্যমে সেগুলোকে পরিবর্তন করতে হয় বা স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়। এধরণের ডাটাকে মেমরিতে সরাসরি সংরক্ষণ না করে চলকের মাধ্যমে কোন বিশেষ নামে সংরক্ষণ করা হয়। আর তাই Variable এর বাংলা অর্থ হচ্ছে চলক। পি এইচ পি তে ভেরিয়েবল ঘোষণা করার জন্য শুরুতে ডলার সাইন ($) ব্যবহার করা হয়। এইচ পি তে ভেরিয়েবল দুইটি খন্ডে বিভক্ত থাকে। ১ম খন্ডটি হল ভেরিয়েবল এর নাম এবং অপর খন্ডটি হল ভেরিয়েবলের মান। যেমন $student_id=561234; ভেরিয়েবল কোন নিউমেরিক সংখ্যা, বুলিয়ান এমনকি স্ট্রিং, এরে বা অবজেক্টও হতে পারে। যেমন $site_name ="tutohost"; $condition =true; ইত্যাদি।

ভেরিয়েবল ডিক্লেয়ার করার নিয়ম  :
প্রোগ্রামিং এ সঠিকভাবে ভেরিয়েবল ডিক্লেয়ার করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। পি এইচ পি তে প্রোগ্রামিং করার সময় একটা ভেরিয়েবল সঠিক ভাবে ডিক্লেয়ার করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হয়। এগুলোর মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে ভেরিয়েবল কিভাবে নির্দেশ করতে হবে,ভেরিয়েবল নাম কেমন হবে, এতে কোন ক্যারেক্টার ব্যাবহার করা যাবে কি না?, ভেরিয়েবল case-sensitive কি না, ইত্যাদি।

* এইচ পি তে $ চিহ্ন দিয়ে ভেরিয়েবল শুরু হয়।
* $ এর পর কোন সংখ্যা বসে না তবে আন্ডারস্কোর এবং যে কোন অক্ষর থাকতে পারে।
* পি এইচ পি তে ভেরিয়েবল case-sensitive হয়। অর্থাৎ capital letter এবং small letter এখানে আলাদা অর্থ প্রকাশ করে।
* ভেরিয়েবলের উপাদান হিসেবে লেটার, নাম্বার এবং আন্ডারস্কোর ব্যবহৃত হয়।


http://www.webschoolbd.com/


ডাইনামিক ভেরিয়েবল :
প্রোগ্রামিং এর মাধ্যমে বিভিন্ন ধরণের সমস্যার সমাধান করতে বিভিন্ন ধরণের ডাটা এবং ভেরিয়েবল নিয়ে কাজ করতে হয়। প্রয়োজনে যেমন ডাইনামিক ডাটা নিয়ে কাজ করতে হয় ঠিক তেমনি ডাইনামিক ভেরিয়েবলও ব্যবহারের প্রয়োজন পড়ে। পি এইচ পি তে কোন ভেরিয়েবল এর নাম অপর কোন ভেরিয়েবলের মান থেকে গ্রহণ করা হলে তাকে ডাইনামিক ভেরিয়েবল বলে।কোডিং এর সময় বিভিন্ন প্রয়োজনে ডাইনামিক ভেরিয়েবল ব্যবহারের প্রয়োজন হতে পারে। যেমন;

http://www.webschoolbd.com/

এখানে $$site একটা ডাইনামিক ভেরিয়েবল; কারণ এর নাম $site এর মান থেকে নেয়া হয়েছে।


অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd 

 
বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon