পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -১৮

Posted by: | Published: Tuesday, August 23, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে ফাংশন নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের পিএইচপি ফর্ম নিয়ে আলোচনা করা হলো :

পিএইচপি ফর্ম :
এতক্ষন পিএইচপি’র যত কিছু শেখা হল এবার তা প্রয়োগের সময় এসেছে।ফর্ম ইউজার থেকে তথ্য নিতে ব্যাবহৃত হয়।এই তথ্য পিএইচপি পেজ দিয়ে যায় এবং পিএইচপি দিয়েই এটা করা হয়।পিএইচপি তে দুটি ভেরিয়েবল আছে যা ফর্ম হতে ডেটা(ইউজার ইনপুট) তুলে আনতে ব্যাবহৃত হয়-$_GET এবং $_POST.একটা এইচটিএমএল ফর্ম দেখানো হল যার দুটি ইনপুট ফিল্ড আর একটি সাবমিট বাটন আছে।

http://www.webschoolbd.com

ইউজার যখন ফর্মটি পূরন করে সাবমিট বাটনে ক্লিক করবে তখন ডেটা পিএইচপি ফাইলে চলে যাবে যার নাম “index.php” এখানে আরেকটা জিনিস নিশ্চয় লক্ষ্য করেছেন যে কোডটিতে method=POST দেয়া আছে,Form এর ডেটা পিএইচপি তে নিতে দুটি পদ্ধতি ব্যাবহার হয় POST এবং GET. index.php ফাইলটি হবে এমন :

http://www.webschoolbd.com

এখন ধরুন আপনি ফর্মটিতে নামের জায়গায় দিলেন Afnan এবং age দিলেন 22,এবার সাবমিট বাটনে ক্লিক করলে আউটপুট পাবেন এমন :
 Welcome Afnan!
You are 22 years old.

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon