পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -১৯

Posted by: | Published: Tuesday, August 23, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে পিএইচপি ফর্ম নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের পিএইচপি গেট মেথড নিয়ে আলোচনা করা হলো :

পিএইচপি গেট মেথড :
পিএইচপিতে সার্ভারে (ফর্ম ইত্যাদির) ডেটা পাঠানোর জন্য কয়েকটি পদ্ধতি আছে এর মধ্যে GET একটি। গেট মেথডের ফর্মের ডেটা সংগ্রহ করতে $_GET ব্যবহার করা যায়, এটি একটি সুপারগ্লোবাল ভেরিেয়বল (অ্যারে)। অর্থ্যাৎ কোন ফাইল include বা কোন কিছু করা ছাড়াই এই ভেরিয়েবলটি স্ক্রিপ্টের যেকোন জায়গায় ব্যবহার করা যাবে। ফর্ম বানানোর সময় method এট্রিবিউটে "get" দিলে URL এর প্যরামিটার থেকে ডেটা সংগ্রহ করবে।

ফর্মের তথ্য GET মেথড এ পাঠালে সকল তথ্য ব্রাউজার এড্রেসবারে প্রদর্শিত হয় এবং সবাই দেখতে পায়। তাছাড়া কতটুকু তথ্য পাঠানো যাবে তার একটি সীমা আছে সাধারনত সর্বোচ্চ ২৫০ টি character (এটা আসলে সার্ভার এবং ব্রাউজারের উপর নির্ভর করে যে তাদের URL এর দৈর্ঘ্য কতদুর হবে।) যেমন :index.php ফাইল একটা ফর্ম :

http://webchoolbd.com

 search.php ফাইল, ফর্ম সাবমিট করলে যে পেজে যাবে।

http://www.webschoolbd.com


এখন ফর্মের ফিল্ডে যদি দেই "webschoolbd" এবং সাবমিট করি তাহলে ব্রাউজারের এড্রেসবারে URL টি দেখাবে নিচের মত এবং search.php ফাইলটি এখন $_GET অ্যারে ভেরিয়েবল (সুপারগ্লোবাল) ব্যাবহার করে ফর্মের ডেটা সংগ্রহ করবে।
দেখুন URL এ সব ডেটা দেখাচ্ছে যেমন "webschoolbd"। আমাদের এই ফর্মে একটি ফিল্ড। আছে যদি আরও ফর্ম ফিল্ড থাকত তাহলে সেগুলিরও দেয়া মান এই URL এ দেখাত। $_GET অ্যারের ইনডেক্স হিসেবে দিতে হবে ফর্ম ফিল্ডের name এট্রিবিউটের মান যেমন আমি দিয়েছি $_GET['name'] যদি এরুপ একটি ফিল্ড থাকত তাহলে সেটার মান দেখতে search.php দিতাম $_GET['email']

কখন get মেথড ব্যবহার করবেন?
এমন ফর্মে get মেথড ব্যবহার করবেন যেটার মান সবাই দেখলে কোন সমস্যা নেই যেমন সার্চিং (Search) এর ফর্ম।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon