পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -১৭

Posted by: | Published: Sunday, August 21, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে এরের প্রকারভেদ নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের ফাংশন নিয়ে আলোচনা করা হলো :

ফাংশন :
সংক্ষিপ্ত অর্থে ফাংশন হচ্ছে কতগুলো স্টেটমেন্ট এর সমষ্টি বা ব্লক। যা একবার তৈরি করে সংক্ষিপ্তরূপে কল করে বারবার প্রোগ্রামের বিভিন্ন স্থানে প্রয়োজন অনুসারে ব্যবহার করা যায়। এতে করে প্রোগ্রামে কোডিং এর পরিমাণ হ্রাস পায়। তাছাড়া বিভিন্ন প্রোগ্রামের বিল্টইন ফাংশন সমূহ একজন প্রোগ্রামার শুধুমাত্র সরাসরি কলকরেই ব্যবহার করতে পারেন, এতে করে প্রোগ্রামিং অনেক সহজ হয়ে এসেছে। আমরা খুব সহজেই অল্প সময়ের মধ্যেই এই সকল বিল্ট ইন ফাংশন সমূহের কার্যকারীতা এবং ব্যবহার পদ্ধতি জেনে দক্ষ প্রোগ্রামার হয়ে উঠতে পারছি। এছাড়া একজন দক্ষ প্রোগ্রামার এর বিশেষ বৈশিষ্ট্য প্রকাশ পায় প্রোগ্রামের মধ্যে প্রয়োজনীয় ইউজার ডিফাইন্ড ফাংশন তৈরি এবং তার সঠিক প্রয়োগের উপর।
http://www.webschoolbd.com/

ফাংশন তৈরি :
ফাংশন তৈরি করার জন্য প্রথমে function কিওয়ার্ড ব্যবহার করা হয়। তারপর ফাংশনের নাম লেখা হয় (যে নামের মাধ্যমে পরবর্তীতে ফাংশনটিকে কল করা হয়) এর পর ফাস্ট ব্রাকেট দিতে হয় । এবং যদি ফাংশনের এক বা একাধিক আর্গুমেন্ট বা প্যারামিটার থাকে তা ফাস্ট ব্রাকেট এর মধ্যে উল্লেখ করতে হয়। তারপর সেকেন্ড ব্রাকেট এর মধ্যে ফাংশনের মূল অংশ(যেখানে কার্য সম্পাদনের জন্য প্রয়োজনীয় স্টেটমেন্ট সমূহ থাকে) লেখা হয়। অর্থাৎ কোন ফাংশনের সিনট্যাক্স হচ্ছে :
function FunctionName(Argument1,Argument2)
{
Statement1
Statement2
…………..
}

অনুশীলন প্রজেক্ট :
<html>
<head>
<title> www.webschoolbd.com</title>
<style>
body{background: #00cc99 ; color: #000000;}
</style>

</head>
<body>
<?php
function AboutTutohost()
{
echo "<h2> About Webschoolbd</h2>";
echo "<p> A online school in Bangladesh. Share your Knowledge over the world's.webschoolbd.com is such a website where you would get all kinds of necessary information regarding educational notes, suggestions and questions’ patterns of school, college, University, medical and madrassah.</p>";
}
echo "<h2> Example of function</h2>";
AboutWebschoolbd();
?>

</body>

</html>

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon