জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল পর্ব-৬

Posted by: | Published: Monday, September 19, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে এসাইনমেন্ট অপারেটর নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটর নিয়ে আলোচনা করা হলো :

ইনক্রিমেন্ট/ডিক্রিমেন্ট অপারেটর : জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং এ ইনক্রিমেন্ট এবং ডিক্রিমেন্ট অপারেটর ব্যবহার করা হয়, সাধারণত কোন ভেরিয়েবলের পূর্ব নির্ধারিত মানের পর্যায়ক্রমিক বৃদ্ধি এবং হ্রাস করার জন্য। দুই ধরণের ইনক্রিমেন্ট অপারেটর রয়েছে; যথা a++ ও ++a এর অনুরূপ এবং দুই ধরণের ডিক্রিমেন্ট অপারেটর রয়েছে; যথা a-- ও --a এর অনুরূপ। ++a কে বলা হয় প্রি ইনক্রিমেন্ট (Pre-increment)অপারেটর আর a++ কে বলা হয় পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment)অপারেটর। অনুরূপভাবে --a কে বলা হয় প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর আর a-- কে বলা হয় পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement) অপারেটর ।

প্রি ইনক্রিমেন্ট (Pre-increment) অপারেটর :
 ধরা যাক var a=5; var b=++a; এখানে প্রি ইনক্রিমেন্ট (Pre-increment) অপারেটর ব্যবহৃত var b=++a; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে a ভেরিয়েবলের মান 5 এর সাথে 1 যোগ হবে অর্থাৎ 5+1=6 হবে এর পর তা b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে। এখন যদি a ভেরিয়েবল এবং b ভেরিয়েবলকে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে উভয় ক্ষেত্রেই ব্রাউজারে 6 প্রদর্শিত হবে।

 পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment) অপারেটর :
 ধরা যাক var a=5; var b=a++; এখানে পোস্ট ইনক্রিমেন্ট (Post-increment) অপারেটর ব্যবহৃত var b=a++; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে a ভেরিয়েবলের পুরাতন মান 5 var b=a++; স্টেটমেন্টটিতে ব্যবহৃত হবে, অর্থাৎ এক্ষেত্রে প্রথমে b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে 5 এবং তারপর a ভেরিয়েবলের পুরাতন মান 5 এর সাথে 1 যোগ হবে অর্থাৎ 5+1=6 হবে। এখন যদি a এবং b ভেরিয়েবলকে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে ব্রাউজারে a ভেরিয়েবলের মান 6 প্রদর্শিত হবে কিন্তু b ভেরিয়েবলের মান 5 প্রদর্শিত হবে ।

প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর :
 ধরা যাক var a=5; var b=--$a; এখানে প্রি ডিক্রিমেন্ট (Pre-decrement) অপারেটর ব্যবহৃত var b=--a; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে a ভেরিয়েবলের মান 5 এর সাথে 1 বিয়োগ হবে অর্থাৎ 5-1=4 হবে এর পর তা b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে। এখন যদি a এবং b ভেরিয়েবলকে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে উভয় ক্ষেত্রেই ব্রাউজারে 4 প্রদর্শিত হবে।

 পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement) অপারেটর :
 ধরা যাক var a=5; var b=$a--; এখানে পোস্ট ডিক্রিমেন্ট (Post-decrement)অপারেটর ব্যবহৃত var b=a--; স্টেটমেন্টটি প্রকাশ করে যে প্রথমে a ভেরিয়েবলের পুরাতন মান 5 var b=a--; স্টেটমেন্টটিতে ব্যবহৃত হবে, অর্থাৎ এক্ষেত্রে প্রথমে b ভেরিয়েবলের মান হিসেবে এসাইন বা গৃহিত হবে 5 এবং তারপর a ভেরিয়েবলের পুরাতন মান 5 এর সাথে 1 বিয়োগ হবে অর্থাৎ 5-1=4 হবে। এখন যদি a এবং b ভেরিয়েবলকে ব্রাউজারে প্রদর্শন করা হয়, তাহলে ব্রাউজারে a ভেরিয়েবলের মান 4 প্রদর্শিত হবে কিন্তু b ভেরিয়েবলের মান 5 প্রদর্শিত হবে ।

অনুশীলন প্রজেক্ট :

<html>
<head>
<title> www.webschoolbd.com</title>
</head>
<body>
<script type = "text/javascript">
document.write("<h2>Pre Increment </h2>");
var a = 5;
document.write("<p> A = "
+ a + ".</p>");
var b=++a;
document.write("<p> For Pre Increment B = "
+ b + ".</p>");
document.write("<p>After Pre Increment A = "
+ a + ".</p>");
document.write("<h2>Post Increment </h2>");
var c = 5;
document.write("<p> C = "
+ c + ".</p>");
var d=c++;
document.write("<p> For Post Increment D = "
+ d + ".</p>");
document.write("<p>After Post Increment C = "
+ c + ".</p>");
document.write("<h2>Pre decrement </h2>");
var p = 5;
document.write("<p> P = "
+ p + ".</p>");
var q=--p;
document.write("<p> For Pre decrement Q = "
+ q + ".</p>");
document.write("<p>After Pre decrement P = "
+ p + ".</p>");
document.write("<h2>Post decrement </h2>");
var x = 5;
document.write("<p> X = "
+ x + ".</p>");
var y=x--;
document.write("<p> For Post decrement Y = "
+ y + ".</p>");
document.write("<p>After Post decrement X = "
+ x + ".</p>");
</script>
</body>

</html>
 

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon