জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল পর্ব-৫

Posted by: | Published: Monday, September 19, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে এ্যারিথমেটিক অপারেটর নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের এসাইনমেন্ট অপারেটর নিয়ে আলোচনা করা হলো :

এসাইনমেন্ট অপারেটর : জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং এ ভেরিয়েবলের মান নির্ধারণ করতে, সমীকরণ তৈরি করতে এসাইনমেন্ট অপারেটর ব্যবহার করা হয়। প্রকৃতপক্ষে বেসিক এসাইনমেন্ট অপারেটর একটা সমান চিহ্ন (=) এর মাধ্যমে প্রকাশ করা হয়। যেমন var a=75; অথবা var b = a + c - d; । এসাইনমেন্ট আপারেটর যদিও একটা সমান চিহ্ন প্রকাশ করে তার পরও প্রকৃতপক্ষে a = b; বলতে var a এর সমান var b প্রকাশ করে না। a = b; প্রকাশ করে যে var a এর মান হিসেবে var b নির্ধারণ করে দেয়া হয়েছে। আরো কিছু এসাইনমেন্ট অপারেটর আছে এগুলো হচ্ছে +=, -=, *=, /=, %= । এখানে a=a+5; এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে a+=5; । অনুরূপভাবে a=a-5; এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে a-=5; a=a*5; এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে a*=5; a=a/5; এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে a/=5; a=a%5; এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে a%=5;

অনুশীলন প্রজেক্ট :

<html>
<head>
<title> www.webschoolbd.com</title>
</head>
<body>
<script type = "text/javascript">
var a = 20;
a=a+5;
document.write("<p> A = "
+ a + ".</p>");
var aa = 20;
aa+=5;
document.write("<p> A = "
+ aa + ".</p>");
var b = 40;
b=b-5;
document.write("<p> B = "
+ b + ".</p>");
var bb = 40;
bb-=5;
document.write("<p> B = "
+ bb + ".</p>");
var c = 4;
c=c*5;
document.write("<p> C = "
+ c + ".</p>");
var cc = 4;
cc*=5;
document.write("<p> C = "
+ cc + ".</p>");
var d = 30;
d=d/5;
document.write("<p> D = "
+ d + ".</p>");
var dd = 30;
dd/=5;
document.write("<p> D = "
+ dd + ".</p>");
var e = 35;
e=e%8;
document.write("<p> E = "
+ e + ".</p>");
var ee = 35;
ee%=8;
document.write("<p> E = "
+ ee + ".</p>");
</script>
</body>

</html>

  • উপরের উদাহরণটিতে var a = 20; এবং var aa = 20; তাই a=a+5; এবং aa+=5; একই অর্থ প্রকাশ করে। a এবং aa ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 25 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে var b = 40; এবং var b = 40; তাই b=b-5; এবং bb-=5;একই অর্থ প্রকাশ করে। b এবং bb ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 35 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে var c = 4; এবং var cc = 4; তাই c=c*5; এবং cc*=5; একই অর্থ প্রকাশ করে। c এবং cc ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 20 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে var d = 30; এবং var dd = 30; তাই d=d/5; এবং dd/=5; একই অর্থ প্রকাশ করে। d এবং dd ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 6 প্রদর্শিত হবে।
  • উদাহরণটিতে var e = 35; এবং var ee = 35; তাই e=e%8; এবং ee%=8; একই অর্থ প্রকাশ করে। e এবং ee ব্রাউজারে প্রদর্শনের নির্দেশ প্রদান করলে উভয় ক্ষেত্রেই 3 প্রদর্শিত হবে।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon