এইচটিএমএল টিউটোরিয়াল পর্ব -৩

Posted by: | Published: Friday, September 30, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত পর্বে HTML ট্যাগ সমূহ নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের লিংক প্রকাশের পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো :

হাইপারলিঙ্কঃ হাইপারলিঙ্ক এর মাধ্যমে একটি ওয়েবপেইজের সাথে অন্য একটি ওয়েবপেইজ/ডকুমেন্টের সংযোগ করা হয়। ওয়েব পেজকে ব্যবহার বান্ধব করার জন্য হাইপারলিংক একটি গুরৃত্বপূর্ণ ভৃমিকা পালন করে। হাইপারলিংক হচ্ছে একটি শব্দ/শব্দগুচ্ছ/ছবি যার উপর ক্লিক করলে অন্য একটি ওয়েব পেজ / ডকুমেন্ট ওপেন হয়। ওয়েব পেজ ব্রাউজ করার সময় আমরা যখন হাইপারলিংক শব্দ/ শব্দগুচ্ছ/ ছবি এর উপর মাউস কার্সর নেই তখন কার্সর এর আকৃতি পরিবর্তন হয়। HTML এ ট্যাগ ব্যবহার করে হাইপারলিংক করা হয়।

গঠন: <a href= “url” > link text/image <a/>
এখানে, url দ্বারা যে ওয়েব পেজ/ডকুমেন্টটি ওপেন হবে তার ঠিকানা বুঝানো হয়েছে, এবং link text/image হল হাইপারলিংক শব্দ বা ছবি যার উপর ক্লিক করলে কাঙ্খিত পেজ/ ডকুমেন্ট ওপেন হবে।

লিংক প্রকাশের পদ্ধতি :
একটা ওয়েব সাইটকে ব্যবহার বান্ধব করে তোলার ক্ষেত্রে লিংকের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। Link এর আভিধানিক অর্থ সংযুক্ত করা। অর্থাৎ একটা ওয়েব পেজের সাথে অন্য একটা পেজকে যুক্ত করাই হল লিংকিং। HTML এ লিংকিং করার জন্য <a> ট্যাগ বা anchor   ট্যাগ ব্যবহার করা হয়।
যেমন <a href="http://www. webschoolbd.com/"> www. webschoolbd.com </a>  । 


অর্থাৎ যে পেজের সাথে লিংক তৈরি করতে হবে তার এড্রেস href="…………….. " এর মধ্যে লেখতে হবে, এবং লিংকে যে লেখাটি প্রদর্শন করবে তা <a href="  ">…………………..</a> এর মধ্যে লেখতে হবে।



প্রোগ্রাম :



Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon