এডভান্সড পিএইচপি পর্ব -২

Posted by: | Published: Tuesday, August 30, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে পিএইচপি সেশন নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের পিএইচপি ইনক্লুড ফাংশন নিয়ে আলোচনা করা হলো :

পিএইচপি ইনক্লুড ফাংশন :
আপনি ইচ্ছে করলেই সার্ভার এক্সিকিউট করার আগেই পিএইচপির একটা ফাইল অন্য আরেকটা পিএইচপি ফাইলে ঢুকিয়ে দিতে পারেন include() ফাংশন দিয়ে। include() - ফাংশন ভুল হলে সতর্ক করে দিবে তবে স্ক্রিপ্টটি এক্সিকিউট করবে। warning মেসেজ দিবে। এই ফাংশনে প্যারামিটার দিতে হবে ফাইলটির path যেটা যুক্ত করতে চাচ্ছেন। যেমন include('file/path/index.php') এভাবে এ ফাংশন দিয়ে অনেক কাজ বেচে যায় যেমন আপনি যদি একটা মেনু, হেডার, ফুটার বা যেকোন অংশ যেটা আপনি চান যে আমার ওয়েব সাইটের সকল পেজেই এটা দেখাবে তাহলে একটা পিএইচপি ফাইলে সেটা (মেনু, হেডার, ফুটার ইত্যাদি) তৈরী করে অন্য সব পেজে এ ফাংশন দুটি দিয়ে যোগ করে দিতে পারেন।ফলে আলাদা আলাদা ভাবে প্রতিটি পেজে আর এগুলো যোগ করতে হলনা।আবার যদি এই include ফাইলে কোন কিছু আপডেট করেন সেটা বা একটা কোন নতুন জিনিস যোগ করেন তাহলে সেটা সব পেজে গিয়েই যুক্ত হবে। পৃথকভাবে সব পেজে গিয়ে আর যোগ করতে হবেনা। উদাহরন : ধরুন “menu.php”নামে একটা ফাইল অাছে এটাকে যোগ করতে হবে এভাবে


www.webschoolbd.com


include_once() আরকেটি ফাংশন আছে যেটার কাজ হুবহু include() এর মত শুধু পার্থক্য হল এটা একবার ফাইলটি যুক্ত/include করবে। আরও পরিষ্কার করে বলি ধরুন একটা (webschoolbd.php) পিএইচপি ফাইলে নিচের মত আছে


www.webschoolbd.com

এখন test.php আরেকটি ফাইল আছে যেখানে কিছু কনটেন্ট আছে। এবার webschoolbd.php ফাইলটি রান করান তাহলে ৩ বার test.php ফাইলের কনটেন্ট webschoolbd.php এর আউটপুটে দেখতে পারবেন। অর্থ্যাৎ ৩ বার test.php ফাইলটি include হয়েছে।
এবার webschoolbd.php ফাইলে include এর জায়গায় include_once() বসিয়ে দেখুন একবার test.php ফাইলের কনটেন্ট দেখতে পারবেন কারন একবার ফাইলটি include হয়েছে শেষের দুটি include_once() কাজ করেনি কারন উপরে একবার ইতোমধ্যে include হয়ে গেছে।
সুতরাং include_once() প্রথমে যাচাই করে যে ফাইলটি যুক্ত আছে কিনা, যদি থাকে তাহলে আর include/যুক্ত করেনা আর না থাকলে যুক্ত করে।

কখন include এবং কখন require ব্যবহার করবেন?
include() কিংবা include_once() তখনি ব্যবহার করবেন যখন আপনার এপ্লিকেশনটি included ফাইলটি ছাড়াও চলা উচিৎ অথবা ঐ ফাইলটি অপশনাল। আর যদি ঐ ফাইলটি ছাড়া আপনার এপ্লিকেশন চলবেনা কিংবা ফাইলটি জরুরী তখন require() বা require_once() ব্যবহার করবেন।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon