এডভান্সড পিএইচপি পর্ব -১

Posted by: | Published: Tuesday, August 30, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের এডভান্সড পিএইচপি পর্ব -১  এর সেশন নিয়ে আলোচনা করা হলো-

পিএইচপি সেশন :
যখন কোন এপ্লিকেশন নিয়ে কাজ করেন,খোলেন,বন্ধ করেন বা কোন পরিবর্তন করার পর বন্ধ করেন এটা একটা সেশনের মত।কম্পিউটার বোঝে আপনি কে।আপনি কখন কাজ শুরু করেছেন,কখন শেষ করেছেন এসবের তথ্য তার কাছে থাকে।কিন্তু ইন্টারনেটে একটা সমস্যা হয়-ওয়েব সার্ভার বুঝতে পারেনা আপনি কে আর এতক্ষন কি করলেন।পিএইচপি সেশন এই সমস্যার সমাধান দিয়েছে।পিএইচপি সেশন ইউজারের তথ্য সার্ভারে সংরক্ষন করে রাখে পরে ব্যাবহারের জন্য।এই সেশন তথ্য অস্থায়ী এবং ইউজার সাইট ত্যাগ করার সাথে সাথে তা মুছে যায়।যদি স্থায়ীভাবে রাখতে চান তাহলে ডেটাবেসে সেভ করে রাখতে পারেন।পিএইচপি সেশন প্রতিটি ইউজারের জন্য অনন্য পরিচয় unique id (UID) তৈরী করে।

www.webschoolbd.com

পিএইচপি সেশনে ইউজারের তথ্য সংরক্ষন করার আগে সেশন শুরু করতে হবে।পিএইচপি সেশন session_start() ফাংশন দিয়ে শুরু করতে হয় এবং html tag এর আগে রাখতে হয়।
এইকোডটি সার্ভারের সাহায্যে ইউজারের সেশন রেজিস্টার করবে এবং এই সেশনকে একটা আইডি দিয়ে তার তথ্য সেভ করা শুরু করবে।

সেশন ভ্যারিয়েবল সংরক্ষন করা :
সেশন তথ্য সংরক্ষন ও উদ্ধারের সঠিক উপায় হল সেশন ভ্যারিয়েবল $_SESSION ব্যাবহার করা।

www.webschoolbd.com

আউটপুট :
Pageviews=1

নিচের উদাহরনটি page view counter(page কতবার দেখা হয়েছে তা দেখার জন্য) তৈরীর জন্য।এটি করার জন্য isset() ফাংশনটি ব্যাবহার করা হয়।এই ফাংশনটি চেক করে দেখবে ‘views’ ভ্যারিয়েবল আগে থেকেই সেট করা আছে কিনা।যদি ‘views’ variable সেট করা থাকে তাহলে আমরা অমাদের counter বাড়াতে পারি।আর যদি না থাকে তাহলে ‘views’variable তৈরী করব এবং এখানে ১ সেট করে দেব।

www.webschoolbd.com

সেশন ধ্বংস করা :
সেশন ডেটা মুছে ফেলতে unset() or the session_destroy() function ব্যাবহার করা হয়।] unset() function নির্দিষ্ট একটা সেশন ভ্যারিয়েবল মুছে ফেলতে ব্যাবহৃত হয়।
একটা সেশনকে সম্পূর্নভাবে ধ্বংশ করতে session_destroy() function ব্যাবহৃত হয়।
session_destroy() সেশনকে reset করবে এবং এতে করে সেভ করে রাখা সেশনের সব তথ্য হারাবেন।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon