আইসিটি অধ্যায়-৩.৮ : সংখ্যাপদ্ধতি ও ডিজিটাল ডিভাইস

Posted by: | Published: Wednesday, October 24, 2018 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের এইচ.এস.সি বা উচ্চমাধ্যমিকের আইসিটি অধ্যায়-৩.৮ : সংখ্যাপদ্ধতি ও ডিজিটাল ডিভাইস এর অ্যাডার,রেজিস্টার নিয়ে আলোচনা করা হলো

অনলাইন এক্সামের বিভাগসমূহ:
জে.এস.সি
এস.এস.সি
এইচ.এস.সি
সকল শ্রেণির সৃজনশীল প্রশ্ন
বিশ্ববিদ্যালয় ভর্তি
বিসিএস প্রিলি টেষ্ট

আইসিটি অধ্যায়-৩.৮ : সংখ্যাপদ্ধতি ও ডিজিটাল ডিভাইস

অ্যাডার: যে সমবায় সার্কিট দ্বারা যোগ করা যায় তাকে অ্যাডার বলে। কম্পিউটারের সকল গাণিতিক কাজ বাইনারি যোগের মাধ্যমে সম্পন্ন হয়। গুণ হলো বার বার যোগ করা এবং ভাগ হলো বার বার বিয়োগ করা। আবার পূরক পদ্ধতিতে বাইনারি যোগের মাধ্যমেই বিয়োগ করা যায়। কাজেই যোগ করতে পারার মানেই হলো গুণ, বিয়োগ এবং ভাগ করতে পারা। ডিজিটাল ইলেক্ট্রনিক্সে দু ধরনের অ্যাডার আছে। যথা:

১। হাফ-অ্যাডার বা অর্ধযোগের বর্তনী(Half Adder)
২। ফুল-অ্যাডার বা পূর্ণ যোগের বর্তনী(Full Adder)


হাফ অ্যাডার (Half Adder) :

যে লজিক সার্কিট এর সাহায্যে দুটি বাইনারি বিট যোগ করা হয় তাকে হাফ অ্যাডার বলে ।দুটি বাইনারি বিট -এর লজিক্যাল যোগ হওয়ার ফলে দুটি আউটপুট তৈরি হয় একটি সাম(Sum) ও অপরটি ক্যারি(Carry)। নিম্নে ট্রুথ টেবিল সহযোগে সার্কিট অংকন করা হল ।
ট্রুথ টেবিল অনুযায়ী লিখতে পারি C= A.B এবং S = X'Y + XY' = X xor Y । C ও S সমীকরণ অনুযায়ী নিম্নে লজিক সার্কিট টি আংকন করা হল ।

ফুল অ্যাডার (Full Adder) : যে লজিক সার্কিট এর সাহায্যে তিনটি বাইনারি বিট যোগ করা হয় তাকে ফুল অ্যাডার(Full Adder) বলে । তিনটি বাইনারি বিট -এর লজিক্যাল যোগ হওয়ার ফলে দুটি আউটপুট তৈরি হয় একটি সাম(Sum) ও অপরটি ক্যারি(Carry)। নিম্নে ট্রুথ টেবিল সহযোগে সার্কিট অংকন করা হল ।


ট্রুথ টেবিল অনুযায়ী লিখতে পারি
C= X'yz + xy'z + xyz' + xyz
= z(X'y + xy') + xy(z' + z)
= z(x xor y) +xy [as z+z'=1]
= xy + z(x xor y)

S= X'y'z + x'yz' + xy'z' + xyz
= x'(y'z + yz') + x(y'z' + yz)
= x'(y xor z) + x(y xnor z) [As y'z + yz'= x xor y &y'z' + yz =x xnor y]
= x xor y xor z

C ও S সমীকরণ অনুযায়ী নিম্নে লজিক সার্কিট টি আংকন করা হল ।


অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – 01571769905 (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon