উপসর্গ মনে রাখার শর্টকাট টেকনিক

Posted by: | Published: Thursday, July 20, 2017 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের উপসর্গ মনে রাখার শর্টকাট টেকনিক নিয়ে আলোচনা করা হলো

ছন্দে ছন্দে মনে রাখুন বিদেশি উপসর্গ
বিদেশি উপসর্গ থেকে পিএসসির বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন আসে তাই মনে রাখার চেষ্টা করুন।

ফারসি উপসর্গ
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
কমজোরে আর চলবে না ভাই কারসাজি সব জানা দরদামে যে বেমিল হলে নিমরাজিতেও মানা। বদমেজাজি বদহালে রয় কেউ দেখে না চেয়ে নালায়েকের অনেক দশা নারাজ তবু পেয়ে। খোশআমদেদ খোশ আমদেদ

ফারসি উপসর্গ
ফি-বছরেই প্রশ্ন আসে কাকে বলে বর্গ। ব যেখানে সহিত হবে বকলমেই লিখবো বেআদবের হয় না আদব এই ছড়াতে শিখবো।
http://www.webschoolbd.com/2017/07/shortcut-technique-for-foreign-symptoms.html
মন্তব্য: উপসর্গ নতুন অর্থবোধক শব্দ তৈরী করে, শব্দের অর্থের পূর্ণতাসাধন করে। সুতরাং উপসর্গ সম্পর্কে আমাদের ধারণা থাকা দরকার। ইংরেজি, ফারসি, আরবি ইত্যাদি ভাষার সমন্বয়ে গড়ে উঠেছে বিদেশি উপসর্গ। ইংরেজি উপসর্গ ৪টি, আরবিতে ৬টি এবং ফারসিতে ১১টি উপসর্গ আছে। ফারসি উপসর্গগুলো হল- কম্, কার, দর্ , না, খোশ, নিম, ফি, ব, বর, বে, বদ। ছড়ায় ফারসি ১১টি উপসর্গ সহজে মনে রাখার জন্য এই ছড়াটি লিখিত।

আরো সহজে মনে রাখার জন্য নিম্নে ছোট্ট একটি ছড়াও দেওয়া হল-
বেকার
বে কার বদ কম
বর ব নিম ফি
বদ ঐ বজ্জাত
খোশ না, ঠিক কি?

আমার টেকনিক >>> নিনাফির বর বেয়াদব, বদমাশ ,বেকার কিন্তু সব সময় খুশি থাকে।
-----------------------

ইংরেজি ও আরবি উপসর্গ
................
হাফটিকিটে মানবে কেন অনেক দামি গাড়ি ফুলহাতাশার্ট গায়ে দিয়ে যাও না তাড়াতাড়ি। হেডমাস্টারও অনেক জ্ঞানী সাব অফিসে যাচ্ছে ইংরেজি চার উপসর্গ এই ছড়াতে পাচ্ছে। আরবিতে তো ছয়টি আছে হয়তো জানেন তিনি আম,লা, বাজে, গর, খয়ের ও খাস-কে তবে চিনি। খয়ের খাঁদের চেনার পরে কেউ কি ভালবাসে বাজেকথা শুনলে নাকি ছোট্ট খোকাও হাসে। আমজনতা জেগে গেছে সোনার বাংলাদেশ খাসভূমি সব লাপাত্তা আজ গরমিলে সব শেষ।

মন্তব্য: উপসর্গ নতুন অর্থবোধক শব্দ তৈরী করে, শব্দের অর্থের পূর্ণতাসাধন করে। সুতরাং উপসর্গ সম্পর্কে আমাদের ধারণা থাকা দরকার। ইংরেজি, ফারসি, আরবি ইত্যাদি ভাষার সমন্বয়ে গড়ে উঠেছে বিদেশি উপসর্গ। ইংরেজি উপসর্গ ৪টি। যথা- হাফ, ফুল, সাব ও হেড। আর আরবিতে ৬টি। যথা- আম, লা, বাজে, গর, খয়ের ও খাস। এই দশটি উপসর্গ সহজে মনে রাখার জন্য ছড়াটি লিখিত।

আরও সহজে মনে রাখার জন্য দুটো লাইন এখানে দেওয়া হলো-
আম-লা বাজে গর খয়ের ও খাস
হাফ-ফুলে সাব হেড শিখে সে পাস।

আমার টেকনিক
ইংরেজি > হেড সাব হাফ ফুল সার্ট পরে
আরবি > গরিলা /গর লা বাজে আম খাশ ?


অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd

বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – (+8809602111125) (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।


Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon