জাভাস্ক্রিপ্ট টিউটোরিয়াল পর্ব-২

Posted by: | Published: Sunday, September 04, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো।  আমরা গত ক্লাসে জাভাস্ক্রিপ্ট নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের প্রোগ্রাম লেখার পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো :

প্রোগ্রাম লেখার পদ্ধতি :
জাভাস্ক্রিপ্ট একটি স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ।সাধারণত যে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগ্রাম করার জন্য কম্পাইলার প্রয়োজন হয়। জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে যদিও ওয়েব পেজে প্রোগ্রাম করা যায় তার পরেও জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে প্রোগ্রাম তৈরির জন্য বিশেষ কোন কম্পাইলারের প্রয়োজন নেই।জাভাস্ক্রিপ্টে প্রোগ্রাম লেখার জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর notepad ব্যবহার করলেই চলে, তবে বাড়তি সুবিধা পাওয়ার জন্য এডভান্স এডিটর হিসেবে Dreamweaver এবং Notepad++ ব্যবহার করা যেতে পারে।

এইচ টি এম এল এর সাথে যুক্ত করা :
 HTML পেজে জাভাস্ক্রিপ্ট যুক্ত করার জন্য স্ক্রিপ্ট ট্যাগ ব্যবহার করা হয়। এর অনুরূপে লেখা হয়।(............) অংশে প্রয়োজনীয় এবং অন্যান্য কোড সমূহ রাখা হয়। অথবা এর মধ্যে জাভাস্ক্রিপ্ট যুক্ত করা হয়। এর মধ্যে রাখলে তাকে বলা হয় হেডার স্ক্রিপ্ট(header script) আর এর মধ্যে করা হলে তাকে বলা হয় (body script) । সচরাচর এর মধ্যে বিভিন্ন ধরনের ফাংশন তৈরি করা হয় আর এর মধ্যে থেকে ঐ ফাংশনকে প্রয়োজনে কল করা হয়।

 অনুশীলন প্রজেক্ট :
<html>
<head>
<title> www.webschoolbd.com</title>
<style>
body{background: #FFC}
</style>

<script type="text/javascript">
function myClick()
{
alert("Welcome to learning JavaScript.");
}
</script>

</head>
<body>
<button onclick="myClick()">Click Me</button>
</body>

</html>


Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon