পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -৩

Posted by: | Published: Monday, August 15, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের পি এইচ পি কোডিং এর জন্য প্রয়োজনীয় এডিটর এবং কম্পাইলার  নিয়ে আলোচনা করা হলো :

ওয়েবে প্রোগ্রামিং এর জন্য পি এইচ পি ব্যবহার করা হয়। কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন প্রোগ্রামিং ইন সি দ্বারা প্রোগ্রামিং এর জন্য কম্পাইলার প্রয়োজন হয়। পি এইচ পি তে প্রোগ্রাম কোডিং করার জন্য তেমন বিশেষ কোন কম্পাইলার এবং এডিটর না হলেও চলে। প্রাথমিক পর্যায়ে পি এইচ পি তে প্রোগ্রাম লেখার জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর notepad ব্যবহার করলেই চলে। এছাড়া প্রোগ্রাম কোডিং এর ক্ষেত্রে দ্রুত, নির্ভুল, এবং বাড়তি কিছু সুবিধা পাওয়ার জন্য এডভান্সড এডিটর হিসেবে Dreamweaver, PHP Designer, Notepad++, PHP coder, Komodo Edit ব্যবহার করা যেতে পারে।

পি এইচ পি এবং এইচ টি এম এল দ্বারা লেখা একটি প্রোগ্রাম

http://www.webschoolbd.com/

উপরের কোডটুকু একটা nptepad এ লেখার পর File মেনুতে ক্লিক করে Save as এ ক্লিক করার পর File name এ index.php দিয়ে Save as type এ All files সিলেক্ট করে Save এ ক্লিক করে Save করতে হবে। index.php ফাইলটিকে C:\xampp\htdocs অর্থাৎ htdocs ফোল্ডারের মধ্যে রাখতে হবে। php ফাইলটি ব্রাউজারে দেখানোর জন্য এড্রেস বারে লেখতে হবে http://localhost/index.php ।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।


Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon