পিএইচপি বাংলা টিউটোরিয়াল পর্ব -১২

Posted by: | Published: Friday, August 19, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আমরা গত ক্লাসে কন্ডিশনাল স্টেটমেন্ট নিয়ে আলোচনা করেছিলাম। আজ তোমাদের লুপিং স্টেটমেন্ট নিয়ে আলোচনা করা হলো :

লুপিং স্টেটমেন্ট :
প্রোগ্রামিং এ লুপিং স্টেমেন্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মূলত কিছু সংখ্যক স্টেটমেন্ট কে পূণরাবৃত্তি ঘটানোর জন্য লুপিং স্টেটমেন্ট ব্যবহার করা হয়। সুনির্দিষ্ট কিছু শর্তের ভিত্তিতে লুপিং শুরু হয় এবং যতক্ষণ পর্যন্ত শর্তটি বিদ্যমান তাকে ততক্ষণ লুপ চলতে তাকে। একজন দক্ষ প্রোগ্রামার হওয়ার জন্য লুপিং এর ধারণা এবং প্রয়োগ সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা খুবই জরুরী।
http://www.webschoolbd.com


লুপিং স্টেটমেন্ট সমূহ
  • while স্টেটমেন্ট – একটি কন্ডিশনের ভিত্তিতে লুপিং চলতে থাকে। লুপিং এর কন্ডিশন যখন false হয় তখন লুপিং বন্ধ হয়। সিনট্যাক্স while (expression) {statements}। উদাহরণ :

  • <?php
    echo "<h2>Example of while loop</h2>";
    $a = 1;
    while ($a < 6) {
    echo "A = ".$a."<br />";
    $a++;
    }
    ?> 
  • do-while স্টেটমেন্ট – while স্টেটমেন্ট এর মতই একটি কন্ডিশনের ভিত্তিতে লুপিং চলতে থাকে। লুপিং এর কন্ডিশন যখন false হয় তখন লুপিং বন্ধ হয়।কিন্তু পার্থক্য হচ্ছে while স্টেটমেন্ট এ কন্ডিশনটি আগে পরীক্ষা করা হয় আর do-while স্টেটমেন্টে কন্ডিশনটি পরে পরীক্ষা করা হয়। সিনট্যাক্স do {statements} while (expression); উদাহরণ :

  • <?php
    echo "<h2>Example of do-while loop</h2>";
    $b = 1;
    do{
    echo "B = ".$b."<br />";
    $b++;
    }while ($b < 6)
    ?>

  • for স্টেটমেন্ট – for স্টেটমেন্টে সচরাচর তিনটি এক্সপ্রেশন ব্যবহার করা হয়। সাধারণত প্রথম এক্সপ্রেশনটি একটা ভেরিয়েবল এর নির্দিষ্ট একটা প্রাথমিক মান গ্রহণের মাধ্যমে শুরু হয়, দ্বিতীয় এক্সপ্রেশনটি লুপটি চালানোর জন্য ভেরিয়েবলের মান সর্বোচ্চ বা সর্বনিম্ন কত হতে পারে তা নির্দেশ করে । আর তৃতীয় এক্সপ্রেশনটি লুপটি পূণরাবৃত্তি ঘটলে ভেরিয়েবলটির মানের পরিবর্তন কেমন হবে তা নির্দেশ করে। সিনট্যাক্স for (expression1; expression2; expression3) {statements} উদাহরণ :

  • <?php
    echo "<h2>Example of for loop</h2>";
    $i = 1;
    for($i;$i<6;$i++)
    {
    echo "I = ".$i."<br />";
    }
    ?>

  • foreach স্টেটমেন্ট – foreach স্টেটমেন্ট ব্যবহার করা হয় এরে এর জন্য। সিনট্যাক্স foreach (array_expr as $value) {statement } এক্ষেত্রে প্রথমে একটা এরে নেয়া হয় । এরে ইলিমেন্ট এর সংখ্যার উপর লুপ সংখ্যা নির্ভর করে। (array_expr as $value) এর মাধ্যমে প্রতিটি এরে ইলিমেন্ট এর এর মান $value ভেরিয়েবলের মান হিসেবে গৃহীত হয়। উদাহরণ :
    <?php
    echo "<h2>Example of foreach loop</h2>";
    $test = array(1,2,3,4,5);
    foreach($test as $list)
    {
    echo "List = ".$list."<br />";
    }
    ?>

    অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
    প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
    Skype id - wschoolbd


    বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।

Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon