প্রোগ্রামার হতে কিছু টিপস ও কৌশল

Posted by: | Published: Monday, August 15, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের প্রোগ্রামার হতে কিছু টিপস ও কৌশল নিয়ে আলোচনা করা হলো

প্রোগ্রামিং শেখা খুবই সহজ যদি যথাযথ পদ্ধতিতে শেখেন। এসব কৌশল না জানার কারনে অনেকেই কিভাবে শুরু করা উচিৎ বুঝতে পারেন না। এরুপ কিছু টিপস নিয়ে আমাদের এই বিশেষ আর্টিকেল

১. যখন শিখবেন তখনি প্রাকটিস : ধরুন আপনি এখন for লুপের টিউটোরিয়াল পড়লেন তো এখনই এ সংক্রান্ত ছোট ছোট প্রবলেম google থেকে বের করে নিজে নিজে সমাধান করুন যেমন সংখ্যার পিরামিড বানান কিংবা sql এর WHERE, Sub Query পড়লেন তো টেবিল থেকে দ্বিতীয় সর্বোচ্চ মান বের করার চেষ্টা করুন ইত্যাদি।

২. সিএমএস পরে বরং raw কোড আগে : যেকোন প্রোগ্রামিং শিখতে চান না কেন আগে সেই ল্যাংগুয়েজ দিয়ে একটা নিজে নিজে প্রজেক্ট বানান। অবশ্যই সিএমএস দিয়ে নয় বরং raw কোড লিখুন। পিএইচপি শেখার সুত্র হচ্ছে "বসে যান এবং একটা প্রজেক্ট তৈরী করুন"।

৩. মানসিক স্থিরতা (Mental Stability) : প্রোগ্রামিং শেখার পূর্বশর্ত হল ধৈর্য্য। লম্বা সময় একটা সমস্যার পিছনে মনযোগ ধরে রাখতে পারতে হবে। ধরুন দুটি ছেলের একজন average talent তবে মানসিক স্থিরতা আছে আরেকজন খুব talent তবে brain scattered মানে মানসিক স্থিরতা নেই। এখন দুজনকেই একটি math solve করতে দিলে কে আগে সমাধান করবে? অবশ্যই যার মানসিক স্থিরতা আছে। সন্দেহ হলে পরীক্ষা করে দেখুন।

মানসিক স্থিরতা আছে কিনা কিভাবে বুঝবেন
ধরুন প্রোগ্রামিংয়ের কোন বই বা টিউটোরিয়াল পড়ছেন এবং ১ ঘন্টা পড়াকালীন অবস্থায় অনেকবার ফেইসবুক, অনলাইন পত্রিকা ঢুকেছেন কিংবা বিপরীত লিঙ্গের সামনে কিভাবে নিজেকে উপস্থাপন করবেন এগুলি চিন্তা করেছেন, তাহলে নিশ্চিত আপনার মানসিক স্থিরতার অভাব বিদ্যমান।

যেভাবে মানসিক স্থিরতা আনতে পারেন
 অনেক পদ্ধতি আছে তবে একটা কার্যকরী নীতি হল পরিবেশ বদলান। formal environment এ থেকে কাজ শিখুন যেমন কোন অফিসে join করুন।
বিয়ে করলে মানসিক স্থিরতা আসে এটাও বহুল প্রচলিত। বিবাহিতদের লৌকিকতা কম থাকে এবং এজন্য তাদের আউটপুট বেশি হয়। সম্ভবত এজন্য অনেক সফটওয়ার ফার্মে "বিবাহিত হতে হবে" এমন শর্ত জুড়ে দেয়।

৪. ভাল প্রোগ্রামারদের সংস্পর্শে আসুন : প্রোগ্রামারদের সাথে ওঠাবসা করুন, তাদের কথা শুনুন, তাদের প্রোফাইল দেখুন। এজন্য বিভিন্ন সময় এমনসব কর্মশালা বা কনফারেন্সে যাওয়া ভাল যেখানে বড় বড় বা ভাল প্রোগ্রামার রা লেকচার দেন।

৫. যাদের ব্যাকগ্রাউন্ড CSE নয় : CSE তে পড়েন না এমন কারো যদি প্রোগ্রামিং শেখার আগ্রহ থাকে প্রথমেই অর্থনৈতিক স্বাধীনতা প্রয়োজন। ২-২.৫ বছর কঠোর পরিশ্রম করা লাগতে পারে তবে পকেটে কোন টাকা ঢুকবেনা। ইনস্টান্ট টাকা কামানোর সুযোগ এই জগতে নেই।

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd

বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – ০১৯১৫-৪২৭০৭০ (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।


Previous
Next Post »

1 Comment

Click here for comment
Saiful Islam Neon
এডমিন
August 17, 2016 at 10:32 PM ×

Thanks Web School BD

Reply
avatar

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon