বিদ্যালয়ের বার্ষিক কর্ম পরিকল্পনার নমুনা

Posted by: | Published: Monday, March 28, 2016 | Categories:
একটি বিদ্যালয়ে বছরের শুরূ হতে শেষ পর্যন্ত অনেক কাজ করতে হয়।
বার্ষিক কাজের তালিকা হল সুষ্ঠ ব্যাবস্থাপনার একটি অংশ। বিদ্যালয়ে কাজের তালিকা স্মরন করিয়ে দেয় কোন কোন সময়ে কোন কোন কাজ করা দরকার। আমরাও বিদ্যালয়ে অনুরুপ কাজের তালিকা তৈরি করতে পারি। নিম্নে বার্ষিক কাজের তালিকার একটি নমুনা দেয়া হলঃ

মাস কাজের নমুনা
জানুয়ারি ছাত্র হাজিরা খাতায় নাম তোলা, বার্ষিক মিলাদ অনুষ্ঠান, মা সমাবেশ, বিভিন্ন শ্রেণিতে ছাত্রছাত্রী ভর্তি, ৫ম শ্রেণির ছাত্রছাত্রীর মাঝে সনদ পত্র বিতরণ, আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে বই বিতরণ, শিশু জরিপ সম্পন্ন করা/যাচাইকরণ, শ্রেণির রুটিন প্রণয়ন, মাসিক এসএমসি সভা, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বই সেলাইকরণ নির্দেশনা, শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ কাজের দায়িত্ব বণ্টন, বিভিন্ন তথ্য সম্বলিত মনিটরিং বোর্ড হালফিল ইত্যাদি।
ফেব্রুয়ারি মহান শহীদ দিবস উদযাপন, সকল শ্রেণির ছাত্রছাত্রীদের পর্যায়ক্রমে নির্ধারিত পোশাক তৈরি ও ব্যবহার নিশ্চিতকরণ। শিশু জরিপের তথ্যাবলী মনিটরিং বোর্ডে সন্নিবেশিতকরণ, বার্ষিক পাঠ পরিকল্পনা প্রণয়ন ও প্রস্তুতকরণ। মাসিক এসএমসি সভা, শিক্ষক-শিক্ষিকাদের জন্য মার্জিত পোশাক প্রস্তুতকরণ। ছাত্রছাত্রীদের ভর্তি সম্পন্নকরণ, কাব দল গঠন, সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন।
মার্চ স্বাধীনতা দিবস উদযাপন, শিশুদের নিয়ে বনভোজন, উপবৃত্তির চাহিদা ও উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় কাজ, ত্রৈমাসিক পাঠোন্নতি রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট প্রণয়ন, বিদ্যালয় ক্যাচমেন্ট ম্যাপ তৈরি, সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন, এসএমসি সভা।
এপ্রিল বাংলা নববর্ষ উদযাপন, ছাত্র-ছাত্রী হাজিরা বৃদ্ধির ব্যবস্থাগ্রহণ। বৃত্তি পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রী বাছাইকরণ ও বিশেষ পাঠদানের যথাযথ ব্যবস্থা গ্রহণ ও নিয়মিত উপস্থিত নিশ্চিতকরণ, সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন, এসএমসি-র সভা।
মে সিলেবাস অনুযায়ী ১ম সাময়িক পরীক্ষার ১০০% পাঠদানের লক্ষ্যমাত্রা অর্জন। পরীক্ষার পূর্ব প্রস্তুতির জন্য স্টাফ মিটিং প্রয়োজনে এসএমসি-র সহযোগিতা গ্রহণ। প্রথম সাময়িক পরীক্ষা সম্পাদন ও ফলাফল প্রকাশ, ফলাফল প্রকাশের দিন এসএমসি-র সহযোগিতায় মা/অভিভাবক সমাবেশ এবং অভিভাবকের হাতে শিক্ষার্থীর প্রগ্রেস রিপোর্ট প্রদান।
জুন শিশুদের উপস্থিতির হার বৃদ্ধিকরণ, ৫ম শ্রেণির ছাত্র-ছাত্রীর তালিকা প্রস্তুতকরণ। ত্রৈমাসিক পাঠোন্নতির রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট প্রণয়ন, উপবৃত্তির চাহিদা ও উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় কাজ, জুন মাসের শেষ সপ্তাহে বৃত্তি পরীক্ষার্থীদের জন্য বিশেষ মূল্যায়নের ব্যবস্থাকরণ, এসএমসি-র সভা ও পিটিএ সভা।
জুলাই ৫ম শ্রেণির শিক্ষার্থীদের তালিকা শিক্ষা অফিসে প্রেরণ, বৃক্ষরোপন অভিযান, বিষয় ভিত্তিক শিক্ষক-শিক্ষিকা ও অন্যান্য শিক্ষকদের সংশ্লিষ্ট বিষয়ে পাঠের অগ্রগতি যাচাই ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান, এসএমসি-র সভা।
আগস্ট সিলেবাস অনুযায়ী ২য় সাময়িক পরীক্ষার ১০০% পাঠদানের লক্ষ্যমাত্রা অর্জন, ২য় সাময়িক পরীক্ষা সম্পাদন ও ফলাফল প্রকাশ, ফলাফল প্রকাশের দিন মা/অভিভাবক সমাবেশ এবং অভিভাবকের হাতে শিক্ষার্থীর প্রগ্রেস রিপোর্ট প্রদান, বৃক্ষরোপন অভিযান, এসএমসি-র সভা।
সেপ্টেম্বর শিশুদের হাজিরা নিশ্চিতকরণ ১০০%, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন, ত্রৈমাসিক পাঠোন্নতি রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট প্রণয়ন, উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় কাজ। এসএমসি-র সভা, সমাপনী পরীক্ষার প্রস্তুতি গ্রহণ।
অক্টোবর দুর্গাপুজা ও লক্ষ্মীপুজার ছুটি ভোগ, বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের নামের তালিকা ও পরীক্ষার ফি উপজেলা শিক্ষা অফিসে দাখিলকরণ, বার্ষিক পরীক্ষার জন্য পাঠদানের অগ্রগতি যাচাইকরণ, বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের প্রস্তুতি যাচাই বাচাইকরণ ও এসএমসি'র সভা।
নভেম্বর মা/অভিভাবক সমাবেশ, সিলেবাস অনুযায়ী বার্ষিক পরীক্ষার ১০০% পাঠদানের লক্ষ্যমাত্রা অর্জন, বৃত্তি পরীক্ষার্থীদের মডেল টেস্ট গ্রহণ।
ডিসেম্বর বার্ষিক পরীক্ষা সংক্রান্ত শিক্ষকদের মিটিং, বার্ষিক পরীক্ষা সম্পাদন ও ফলাফল প্রকাশ। ফলাফল প্রকাশের দিন এসএমসি'র সহযোগিতায় মা/অভিভাবক সমাবেশ। ৫ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের বিদায় অনুষ্ঠান, প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ, পরবর্তী বছরের কাজের তালিকা প্রণয়ন। ত্রৈমাসিক পাঠোন্নতি রিপোর্ট, ত্রৈমাসিক পারফরম্যান্স রিপোর্ট প্রণয়ন উপবৃত্তি চাহিদা ও ছাত্র-ছাত্রীদের কাছ থেকে পুরাতন পাঠ্যবই গ্রহণ ও সংরক্ষণ।


 বিদ্যালয়ের মনিটরিং বোর্ডে যা যা থাকা প্রয়োজন



Previous
Next Post »

1 Comment

Click here for comment
jeba akter
এডমিন
May 20, 2016 at 1:41 PM ×

Thanks its a helpful for us.

Reply
avatar

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon