আইসিটি অধ্যায় ১.১ : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

Posted by: | Published: Thursday, March 24, 2016 | Categories:
ওয়েব স্কুল বিডি : সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের এইচ.এস.সি বা উচ্চমাধ্যমিকের আইসিটি অধ্যায়-১.১ : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত এর খুঁটিনাটি নিয়ে আলোচনা করা হলো

অনলাইন এক্সামের বিভাগসমূহ:
জে.এস.সি
এস.এস.সি
এইচ.এস.সি
সকল শ্রেণির সৃজনশীল প্রশ্ন (খুব শীঘ্রই আসছে)
বিশ্ববিদ্যালয় ভর্তি (খুব শীঘ্রই আসছে)
বিসিএস প্রিলি টেষ্ট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১.১ : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

সৃজনশীল প্রশ্নের সহায়ক অনুধাবন দক্ষতা স্তরের প্রশ্ন

প্রশ্ন-১: ফাইবার অপটিক্স ক্যাবল ইএমআই মুক্ত কেন? (অনুধাবন)
উত্তর: ফাইবার অপটিক্স অন্তরক পদার্থ দিয়ে তৈরি হওয়ায় এটি বিদ্যুৎ চৌম্বকীয় প্রভাব বা ইএমআই মুক্ত। ফাইবার অপটিক্স এর উপাদানগুলো হলো- সোডা, বোরো সিলিকেট, সোডা লাইম সিলিকেট এবং সোডা অ্যালুমিনা সিলিকেট যা অন্তরক পদার্থ। এছাড়াও ফাইবার অপটিক্স এর বহিরাবরণ হিসেবে যে জ্যাকেট ব্যবহার করা হয় তা হলো প্লাস্টিক এবং প্লাস্টিকও অন্তরক পদার্থ। ফলে ফাইবার অপটিক্স সর্বদাই ইএমআই মুক্ত থাকে।

http://www.webschoolbd.com
প্রশ্ন-২: আণবিক পর্যায়ের গবেষণার প্রযুক্তিটি ব্যাখ্যা কর। (অনুধাবন)
উত্তর : আণবিক পর্যায়ের গবেষণার প্রযুক্তিটি হলো ন্যানোটেকনোলজি। যখন কোনো একটা বস্তুর কর্মদক্ষতা বাড়ানোর জন্য কোনো বিশেষ প্রযুক্তি বা যন্ত্র ব্যবহর করে অণু বা পরমাণুগুলোকে ন্যানোমিটার স্কেলে বা ন্যানো পার্টিকেল রূপে পরিবর্তন করা হয় তখন সেই প্রযুক্তিকে ন্যানো টেকনোলীজ বলে। এ প্রযুক্তির প্রধান সুবিধা হচ্ছে এর মাধ্যমে কোনো পদার্থের অণু-পরমাণুকে ইচ্ছামতো সাজিয়ে কাক্সিক্ষত রূপ দেওয়া যায়। বর্তমানে জিন প্রকৌশল, তড়িৎ প্রকৌশল, যন্ত্র প্রকৌশল ইত্যাদি ক্ষেত্রে এ টেকনোলজি ব্যবহার করা হয়।

প্রশ্ন-৩: পৃথিবী একটি একক পরিবার -ব্যাখ্যা কর।
উত্তর : বর্তমানে বিশ্বগ্রামের কল্যাণে পৃথিবী একটি একক পরিবারে পরিনত হয়েছে। বিশ্বগ্রাম এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজের ন্যায় বসবাস করে এবং ইলেক্ট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহার করে একে অপরকে সেবা প্রদান করে। ফলে ব্যাপক ভৌগোলিক দূরুত্বে বসবাস করেও সমস্ত মানবজাতি আজকে ইলেক্ট্রনিক ও টেলিযোগাযোগ মিডিয়ার ব্যাপক ঊৎকর্ষতায় পরস্পরের সাথে প্রায় পারিবারিক সম্পর্কের ন্যায় একটি গভীর আন্তঃসম্পর্ল্ক গরে ঊঠেছে। এজন্য পৃথিবীকে এখন প্রায় একটি একক পরিবার হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন-৪ : তথ্য ও প্রযুক্তি নির্ভর বিশ্বই বিশ্বগ্রাম -ব্যাখ্যা কর।
উত্তর : তথ্য প্রযুক্তই প্রকৃতপক্ষে বিশ্বগ্রামের ধারনার মূল ভিত্তি। বর্তমানে বিশ্বগ্রামের কল্যাণে পৃথিবী একটি একক পরিবারে পরিনত হয়েছে। বিশ্বগ্রাম এমন একটি পরিবেশ যেখানে পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজের ন্যায় বসবাস করে এবং ইলেক্ট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহার করে একে অপরকে সেবা প্রদান করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিস্তৃত ব্যবহার তথা তথ্য আদান-প্রদানের জন্য ইনফরমেশন সুপার হাইওয়ের সাথে সংযোগ ছাড়া বিশ্বগ্রামের ধারনা অসম্ভব। তথ্য প্রযুক্তির বিস্ময়কর উৎকর্ষের কারনে সমগ্র বিশ্ব এক বিনিশুতার বাঁধনে পরশপরের থেকে ভৌগোলিকভাবে দূরে থেকেও একটি একক সমজের বাসিন্দা হয়ে ঊঠাই প্রমান করে তথ্য প্রযুক্তিই মূলত বিশ্বগ্রাম ধারনার মূল ভিত্তি।

প্রশ্ন-৫ : টেলিমেডিসিন একধরনের সেবা- বুঝিয়ে বল।
উত্তর : টেলিমেডিসিন বাস্তবিকই একধরনের সেবা। তথ্য প্রযুক্তির সাহায্যে রোগীকে চাক্ষুষ না দেখেও চিকিৎসা সেবা দেবার ব্যবস্থাই হল টেলিমেডিসিন। এক্ষেত্রে দূরবর্তী স্থানে অবস্থান করেও মোবাইল টেলিফোন ও ভিডিও কনফারান্সিং এর মাধ্যামে চিকিৎসা গ্রহন ও প্রদান ঊভইয়ে সম্বব হয়। যেহেতু চিকিৎসা একটি সেবা এবং এই সেবাটিই টেলিমেডিসিনে টেলিকমিশন্সের মাধ্যামে দেওয়া হচ্ছে, সুতরাং টেলিমেডিসিনকেও সেবা হিসেবে অভিহিত করা হয়।

প্রশ্ন-৬ : তথ্য প্রযুক্তির সাম্প্রতিক প্রবনতায় ডায়াবেটিকস রোগীরা কিভাবে ঊপকৃত হতে পারে?
উত্তর : তথ্য প্রযুক্তির সাম্প্রতিক প্রবনতায় অন্যতম হলো জেনেটিক ইঞ্জিনিয়ারিং। তথ্য প্রযুক্তির সাহায্যে রোগীকে চাক্ষুষ না দেখেও চিকিৎসা সেবা দেবার ব্যবস্থাই হল টেলিমেডিসিন। এক্ষেত্রে দূরবর্তী স্থানে অবস্থান করেও মোবাইল টেলিফোন ও ভিডিও কনফারান্সিং এর মাধ্যামে চিকিৎসা গ্রহন ও প্রদান ঊভইয়ে সম্বব হয়। যেহেতু চিকিৎসা একটি সেবা এবং এই সেবাটিই টেলিমেডিসিনে টেলিকমিশন্সের মাধ্যামে দেওয়া হচ্ছে, সুতরাং টেলিমেডিসিনকেও সেবা হিসেবে অভিহিত করা হয়।

প্রশ্ন-৭ : নিয়াপত্তা ব্যবস্থার সাথে ICT এর সাম্প্রতিক প্রবণতার কোন উপাদানটি সম্পর্কেযুক্ত? ব্যাখ্যা কর।
উত্তর : নিয়াপত্তা ব্যবস্থার সাথে ICT এর সাম্প্রতিক প্রবণতার বায়োমেট্রিক্স পদ্ধতিটি সম্পর্কেযুক্ত। বায়োমেট্রিক্স সেই প্রযুক্তি, যা মানুষের দেহের বৈশিষ্ট( যেমনঃ ডিএনএ, ফিঙ্গারপ্রিন্ট, চোখের রেটিনা এবং আইরিস, কন্ঠস্বর, চেহারা এবং হাতের মাপ ইত্যাদি ) মেপে এবং বিশ্লেষন করে বৈধতা নির্ণয় বা ব্যাক্তিকে সনাক্ত করে । বর্তমানে বিভিন্ন প্রতিষ্টানে প্রবেশের জন্য প্রতিষ্টানের কর্মচারিদের আঙ্গুলের ছাপ ব্যাবহার করা হয় যা হল বায়োমেট্রিক উপাদান, যা দ্বারা ব্যাক্তিকে সনাক্ত করা হয়।

প্রশ্ন-৮ : ভার্চুয়াল রিয়েলিটি বলতে কি বুঝ?
উত্তর : ভার্চুয়াল রিয়েলিটি হল কম্পিঊটার নিয়ন্ত্রিত একটা পরিবেশ যেখানে ব্যবহারকারী ঐ পরিবেশে মগ্ন হতে, বাস্তবের অনুকরণে সৃষ্ট দৃশ্য ঊপভোগ করতে, সেই সাথে বাস্তবের ন্যায় স্রবণানুভুতি এবং দৈহিক ও মানসিক ভাবাবেগ, ঊত্তেজনা অনুভুতি প্রভূতির অবিজ্ঞতা অর্জন করতে পারে। বাস্তবের ন্যায় অবিজ্ঞতা অর্জনের অনুভুতি সৃষ্টির জন্য এক্ষেত্রে মাথায়, চোখে, শরীরের বিভিন্ন স্থানে না না যন্ত্রপাতি পরিধান বা সংযুক্ত করা হয় যেগুলো ব্যবহারকারীর শারীরিক অনুভুতি, উত্তেজনা প্রভুতি নিয়ন্ত্রণের মাধ্যমে তাকে কৃতিমভাবে তৈরী বাস্তব জগতের অভিজ্ঞতা প্রদান করে।

প্রশ্ন-৯ : কৃতিম বুদ্ধিমত্তা কি? ব্যাখ্যা কর।
উত্তর : কৃতিম বুদ্ধিমত্তা হলো মানুষের চিন্তাভাবনাগুলোকে কৃতিম উপায়ে কম্পিউটার বা কম্পিউটার প্রযুক্তিনির্ভর যন্ত্রের মধ্যে রুপ দেওয়ার ব্যবস্থা। মানুষ একই সময়ে বিভিন্ন চিন্তা ভাবনা করতে পারে না। , কিন্তু কম্পিউটারের কৃতিম বিদ্ধিমত্তার কারনে একই সময়ে বিভিন্ন বিভিন্ন কাজ দ্রুত করতে পারে। কৃতিম বুদ্ধিমত্তার ফলে যন্ত্রের মধ্যে যৌক্তিক চিন্তা,জ্ঞান, পরিকল্পনা, শিক্ষন, যোগাযোগ, উপলব্ধি এবং যন্ত্র চলাচল করার সামর্থ্য পায়। প্রোগ্রামিং ভাষা LISP, PROLOG,C/C++ ইত্যাদি ব্যবহার রে কৃতিম বুদ্ধিমত্তা প্রয়োগ করা হয়।

আইসিটি অধ্যায় ১.2 বিশ্বগ্রাম

আইসিটি অধ্যায় ১. কৃত্রিম বুদ্ধিমত্তা

আইসিটি অধ্যায় ১.১ মার্শাল ম্যাকলুহানের জীবনী 

অনলাইন এ ক্লাস করুন একদম ফ্রী. …
প্রতিদিন রাত ৯টা থেকে ১০.৩০টা পর্যন্ত
Skype id - wschoolbd


বি.দ্র.: ওয়েব স্কুল বিডি থেকে বিদেশে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের সাথে যোগাযোগ – 01571769905 (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত)।


Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon