banner

Class Eight 2nd Assignment Solution || ৮ম শ্রেনির ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

Posted by: | Published: Sunday, November 08, 2020 | Categories:

৮ম শ্রেনির ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান
Class Eight 2nd Assignment Solution


১। নিধিতাদের বাগানে পেয়ারা গাছে পানি দিতে গিয়ে দেখল, ছােট পেয়ারা গাছটি ছয় মাসে অনেক লম্বা হয়েছে। সেতার মায়ের কাছে জানল, কোষ বিভাজনের কারনে এমন হয়েছে। পরে মা গাছটিতে কিছু জৈব সার প্রয়ােগ করলেন। মেয়ে মাকে জিজ্ঞেস করল, “মা, তুমি মাটিতে সার দিচ্ছ, কিন্তু তা পাতায় পৌছাবে কী করে”। মা জানালেন “এক বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে”।

ক) কোষ বিভাজন কাকে বলে?
খ) মিয়ােসিস কোষ বিভাজন কে হ্রাস মূলক বিভাজন বলা হয় কেন? ব্যাখ্যা কর।
গ) উদ্দীপকে উল্লিখিত বিভাজন প্রক্রিয়ার দীর্ঘস্থায়ী ধাপটি উদ্ভিদের বৃদ্ধিতে কীভাবে ভুমিকা রাখে। ব্যাখ্যা কর।
ঘ) মায়ের উত্তরে বলা বিশেষ প্রক্রিয়াটির গুরুত্ব উদ্ভিদের জীবনে কত খানি-তা বিশ্লেষণ কর

ক) কোষ বিভাজন কাকে বলে?
কোষ বিভাজন একটি মৌলিক ও অত্যাবশ্যকীয় প্রক্রিয়া যার দ্বারা জীবের দৈহিকবৃদ্ধি ও বংশ বৃদ্ধি ঘটে । যে প্রক্রিয়ায় জীব কোষের বিভক্তির মাধ্যমে একটি থেকে দুটি বা চারটি কোষের সৃষ্টি হয় তাকে কোষ বিভাজন বলে । বিভাজনের ফলে সৃষ্ট নতুন কোষকে অপত্য কোষ (Daughter cell) এবং যে কোষটি বিভাজিত হয় তাকে মাতৃ কোষ (Mother cell) বলে ।
কোষ বিভাজন ৩ প্রকার । যথাঃ- অ্যামাইটোসিস কোষ বিভাজন, মাইটোসিস কোষ বিভাজন এবং মিয়োসিস কোষ বিভাজন।

খ) মিয়োসিসকে হ্রাসমূলক বিভাজন বলা হয় কেন?
উত্তর : মিয়োসিস কোষ বিভাজনে মাতৃকোষের নিউক্লিয়াসটি পর পর দুবার বিভাজিত হলেও ক্রমোজমের বিভাজন ঘটে মাত্র একবার। ফলে অপত্য কোষে ক্রমোজমের সংখ্যা অর্ধেক হয়ে যায়। এ বিভাজনে ক্রমোজমের সংখ্যা অর্ধেক হ্রাস পায় বলে মিয়োসিসকে হ্রাসমূলক বিভাজন বলা হয়।

(গ) উদ্দিপকে যে কোষ বিভাজন প্রক্রিয়ায় পেয়ারা গাছটি ছোট থেকে বড় হয়েছে, সেটি হচ্ছে মাইটোসিস কোষ বিভাজন প্রক্রিয়া। মাইটোসিস কোষ বিভাজন ঘটে জীবের দেহকোষে। এর ফলে জীব ছোট থেকে বড় হয়। উদ্ভিদের বৃদ্ধিতে মাইটোসিসের ভূমিকাঃ মাইটোসিস এক প্রকার কোষ বিভাজন প্রক্রিয়া। এই প্রক্রিয়া জটিল ৫টি ধাপে সম্পর্ন হয়ে একটি কোষ ্বিভাজিত হয়ে দুটো কোষের সৃষ্টি হয়। যেহেতু মাইটোসিস প্রক্রিয়া জীবের দেহ কোষে ঘটে। তাই এই প্রক্রিয়ায় একটি থেকে দুটি কোষ, দুটি থেকে চারটি কোষ এভাবে দেহে কোষের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। এভাবে দেহের কোষের সংখ্যা বৃদ্ধি পেলে দেহও মোটা লম্বা হয়ে বৃদ্ধি পায়। উদ্ভিদের শীর্ষে যে ভাজক কোষ থাকে। এই কোষ বার বার বিভাজিত হয় এমন লক্ষ কোটি দৈহিক কোষ সৃষ্টি করে বলে উদ্ভিদ লম্বা হয়। এ ভাবে পেয়ারা গাছের দেহে কোষ বিভাজিত হয়ে বৃদ্ধি পেয়ে পেয়ারা গাছ লম্বা হয়েছে। আবার দেহে যে কোষ সৃষ্টি হয় তা আবার মোটা হয় ও পার্শে বিভাজিত হয় ফলে দেহ মোটা হয়। যদি উদ্ভিদ দেহে মাইটোসিস প্রক্রিয়ায় কোষ বিভাজিত না হত তবে কোষের সংখ্যা বৃদ্ধি পেত না ফলে উদ্ভিদ ছোট থেকে বড় হত না। তাই উদ্ভিদের বৃদ্ধিতে মাইটোসিস কোষ বিভাজন প্রক্রিয়ার গুরুত্ব অপরিসীম। এই বিভাজনের ফলে উদ্ভিদের বিভিন্ন অঙ্গ ডাল পালা ফল বীজ ইত্যাদি সৃষ্টি হয়। তাই মাইটোসিস প্রক্রিয়া না ঘটলে সমস্ত উদ্ভিদকুল ধ্বংস হয়ে যেত।

(ঘ) উদ্দিপকে মেয়ের জিজ্ঞাসায় মা যে বিশেষ প্রক্রিয়াটি বলেন সেটি হচ্ছে অভিস্রাবন প্রক্রিয়া। মূলত অনেকগুলো নিয়ামকের প্রভাবে উদ্ভিদ মাটি থেকে পানি ও খনিজ লবন পরিশোষন করে থাকে। নিয়ামক, প্রভাবক ইত্যাদি বাদ দিলে শুধু মাত্র অভিস্রাবন প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ জৈব সার সহ খনিজ লবন পানি ইত্যাদি মূল দিয়ে শোষন করার পর দেহের মধ্য দিয়ে পাতায় পৌছায়।
অভিস্রাবনঃ অভিস্রাবন হচ্ছে দুটি ভিন্ন ঘনত্বের দ্রবনকে একটি বৈষম্যভেদ্য ঝিল্লী দ্বারা পৃথক করে রাখলে নিম্ন ঘনত্বের দ্রবন থেকে উচ্চ ঘনত্বের দ্রবনের দিকে দ্রাবক প্রবাহিত হওয়া। উদ্ভিদ জীবনে অভিস্রাবনের গুরুত্বঃ অভিস্রাবন হচ্ছে এক প্রকার পানি উত্তোলন প্রক্রিয়া। উদ্ভিদের বেচে থাকার জন্য, সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি সহ দৈহিক নানা ক্রিয়া বিক্রিয়ায় পানি প্রয়োজন। এই পানি অভিস্রাবন প্রক্রিয়ায় উদ্ভিদ মাটি থেকে শোষন করে থাকে। ফলে অভিস্রাবন না ঘটলে উদ্ভিদ পানির অভাবে এসকল কাজ করতে না পেরে মারা যেত। খাদ্য তৈরির জন্য শূধু পানি নয় কিছু খনিজ লবনও প্রয়োজন যা খাদ্য তৈরি এজেন্ট হিসাবে ব্যবহার হয়। এছাড়া দেহে কোষ বিভাজন, নতুন কোষের উপাদান সংগ্রহ ইত্যাদি প্রয়োজনে খনিজ লবনের প্রয়োজন অনেক বেশি। উদ্ভিদ অভিস্রাবন প্রক্রিয়ায় অসমোসিস চাপ ও টানের প্রভাবে পানির সাথে খনিল লবন তথা জৈব সার অজৈব সার হিউমাস ইত্যাদি মাটি থেকে সংগ্রহ করে ও দেহ অভ্যান্তর দিয়া তা পাতাতে পরিবহন করে নিয়া যায়। এসকল বিষয় থেকে পরিষ্কার বোঝা যায় যে, অভিস্রাবন এক গুরুত্ব পূর্ণ প্রক্রিয়া, এটি উদ্ভিদ জীবনে এতটাই গুরুত্বপূর্ণ যে এটি ছাড়া উদ্ভিদের বেচে থাকাটাই অস্মভব।


Previous
Next Post »

আপনার কোন কিছু জানার থাকলে কমেন্টস বক্স এ লিখতে পারেন। আমরা যথাযত চেস্টা করব আপনার সঠিক উত্তর দিতে। ভালো লাগলে ধন্যবাদ দিতে ভুলবেন না।
- শুভকামনায় ওয়েব স্কুল বিডি
ConversionConversion EmoticonEmoticon